September 26, 2018

উপ- নির্বাচনের রিটার্নিং অফিসারকে প্রত্যাহারের সুপারিশ নির্বাচন কমিশনের

--- ২১ মে, ২০১৪

বরিশাল টুডে ॥  বরিশাল-৫ (সদর) আসনের উপ-নির্বাচনে দায়িত্বপ্রাপ্ত রিটার্নিং অফিসারকে প্রত্যাহারের সুপারিশ করেছে নির্বাচন কমিশন। নির্বাচন কমিশনে আপিল শুনানীর রায়ে তথ্য ফাঁসের অভিযোগে বরিশাল রিটার্নিং অফিসার মীর মোঃ শাজাহানের বিরুদ্ধে এমন ব্যবস্থা নেয়ার সুপারিশ করা হয়েছে। স্বতন্ত্র প্রার্থী সৈয়দ মোয়াজ্জেম হুসাইনের আপিল শুনানীর রায় প্রদান শেষে  নির্বাচন কমিশনার মোহাম্মদ আব্দুল মোবারক স্বাক্ষরিত আদেশে এ তথ্য নিশ্চিত হওয়া গেছে।
নির্বাচন কমিশন সুত্রে জানা গেছে, এক শতাংশ ভোটারের স্বাক্ষর সম্বলিত ত্র“টি থাকায় সদর আসনের রিটার্নিং অফিসার মীর মোঃ শাজাহান স্বতন্ত্র প্রার্থী সৈয়দ মোয়াজ্জেম হুসাইনের প্রার্থীতা বাতিল করেন। এর বিরুদ্ধে সৈয়দ মোয়াজ্জেম নির্বাচন কমিশনে আপিল করেন।
নির্বাচন কমিশনার মোহাম্মদ আবদুল মোবারক স্বাক্ষরিত লিখিত সুপারিশে বলা হয় প্রত্যেক প্রার্থীর দাখিলকৃত মনোনয়নপত্র ও কাগজপত্র রিটার্নিং অফিসারের কাছেই থাকবে। কিন্তু এক্ষেত্রে দেখা যায় যে, মনোনয়নপত্র বাছাইকালে বেগম জেবুন্নেছা আফরোজ একটি মুদ্রিত আপত্তি দরখস্ত রিটানিং অফিসারের কাছে দাখিল করেছেন। যাতে প্রার্থী সৈয়দ মোয়াজ্জেম হুসাইনের এক শতাংশ ভোটারের স্বাক্ষর সম্বলিত বিশেষ ক্রমিকে ত্র“টি রয়েছে। প্রার্থী সৈয়দ মোয়াজ্জেম’র তথ্য আগে ভাগে জেবুন্নেছা আফরোজ’র কাছে ফাসঁ করা না হলে এমনটি হওয়ার কথা নয় বলে লিখিত মন্তব্য করেন নির্বাচন কমিশনার মোহাম্মদ আবদুল মোবারক। নির্বাচনী বিধিমালা ২০১১ এ যেই ভাবে স্বাক্ষর যাচাইয়ের বিধান নির্দিষ্ট করা আছে তার বাইরে গমন করে রিটার্নিং অফিসার একজন প্রার্থীকে বিশেষ সুবিধা প্রদানের প্রয়াস গ্রহন করেছেন। যা পক্ষপাত দুষ্ট আচরনের সামিল।  এ জন্য তাকে সংশ্লি¬স্ট নির্বাচনে রিটার্নিং অফিসার হিসেবে বহাল না রাখাই সমীচীন।
এব্যাপারে জেলা রিটার্নিং অফিসার মীর মোঃ শাজাহান এর কাছে তার বক্তব্য জানতে চাওয়া হলে তিনি জানান- এখনও আদেশ হাতে পাননি। যদি আদেশে এমনটা হয় তবে তাকে প্রত্যাহার করারই কথা। নির্বাচন কমিশন সূত্র জানিয়েছে- এ আদেশ অভিযুক্ত রির্টানিং অফিসারের কাছে যাওয়ার কথা নয়। তাকে প্রত্যাহারের জন্য প্রধান নির্বাচন কমিশনার সহ অন্যান্য কমিশনার গন যাতে ব্যবস্থা গ্রহন করতে পারেন সে জন্যই আপিল শুনানীতে অংশ গ্রহনকারী কমিশনার মোহাম্মদ আবদুল মোবারক এ সুপারিশ করেছেন।

ফেইসবুকে আমরা

পুরনো সংখ্যা

সেপ্টেম্বর ২০১৮
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« আগষ্ট    
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০