September 25, 2018

ঐতিহাসিক মুজিবনগর দিবসে বরিশালে আলোচনা সভা

--- ১৭ এপ্রিল, ২০১৩

বরিশাল টু-ডে ॥ মুজিবর নগর দিবস উপলক্ষে নগরীর সোহেল চত্ত্বরস্থ আওয়ামী লীগ কার্যালয়ের সামনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় বক্তৃতা করেন সংসদ সদস্য তালুকদার মোঃ ইউনুস, আওয়ামী লীগ নেতা মোহাম্মদ হোসেন চৌধুরী, সৈয়দ আনিচুর রহমান, সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ, শাহিন সিকদার প্রমুখ। এছাড়াও ঐতিহাসিক মুজিবনগর দিবস উপলক্ষ্যে বুধবার সকালে বরিশালের গৌরনদী উপজেলা প্রশাসনের উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা নির্বাহী অফিসার দিদারে আলম মোহাম্মদ মাকসুদ চৌধুরীর সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন উপজেলা কৃষি অফিসার রতন কুমার মন্ডল, পৌর নাগরিক কমিটির সাধারন সম্পাদক জহুরুল ইসলাম জহির,  দূর্নীতি প্রতিরোধ কমিটির সম্পাদক মোঃ জামাল উদ্দিন, উপজেলা প্রকল্প কর্মকর্তা কবির উদ্দিন, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোঃ সহিদুল ইসলাম প্রমূখ। এছাড়া দলীয় ভাবেও দিবসটি পালন করা হয়।

১৯৭১ সালে মুক্তিযুদ্ধ চলাকালে এ দিনে তদানীন্তন কুষ্টিয়া জেলার মেহেরপুর মহকুমার বৈদ্যনাথতলার আম্রকাননে স্বাধীন সার্বভৌম গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের প্রথম সরকার আনুষ্ঠানিকভাবে শপথ গ্রহণ করে। তখন মেহেরপুর ছিল মুক্ত এলাকা।

এর আগে ১০ এপ্রিল কুষ্টিয়া জেলার সীমান্তবর্তী এলাকায় অনুষ্ঠিত এমএনএ ও এমপিদের অধিবেশনে সর্বসম্মতিক্রমে স্বাধীনতা যুদ্ধ পরিচালনা ও পাক হানাদার বাহিনীকে স্বদেশ ভূমি থেকে বিতাড়িত করে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ঘোষিত এবং নির্দেশিত পথে মুক্তিযুদ্ধের বিজয় অর্জনের জন্য এই সরকার গঠন করা হয়।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে রাষ্ট্রপতি এবং সৈয়দ নজরুল ইসলামকে বঙ্গবন্ধুর অনুপস্থিতিতে অস্থায়ী রাষ্ট্রপতি, তাজউদ্দিন আহমেদ প্রধানমন্ত্রী, ক্যাপ্টেন এম. মনসুর আলী অর্থমন্ত্রী এবং এইচএম কামরুজ্জামানকে স্বরাষ্ট্র মন্ত্রীর দায়িত্ব প্রদান করা হয়। তদানীন্তন কর্নেল এম এ জি ওসমানীকে প্রধান সেনাপতি নিযুক্ত করা হয়। এই অনুষ্ঠানে ১০ এপ্রিল গঠিত গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের স্বাধীনতার ঘোষণাপত্র পাঠ করা হয়।

ঘোষণার ৬ষ্ঠ অনুচ্ছেদে বলা হয়, ‘‘ৃ.বাংলাদেশের সাড়ে সাত কোটি মানুষের অবিসংবাদিত নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জনগণের আত্মনিয়ন্ত্রণাধিকার অর্জনের আইনানুগ অধিকার প্রতিষ্ঠার জন্য ১৯৭১ সালের ২৬ মার্চ ঢাকায় যথাযথভাবে স্বাধীনতা ঘোষণা করেন এবং বাংলাদেশের অখ-তা ও মর্যাদা রক্ষার জন্য বাংলাদেশের জনগণের প্রতি উদাত্ত আহ্বান জানান।”
ঐতিহাসিক দিনটিকে প্রতিবারের মতো এবারও আওয়ামী লীগ ও এর সহযোগী, ভ্রাতৃপ্রতিম সংগঠনগুলোসহ বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক সংগঠন যথাযোগ্য মর্যাদায় পালন করে।

ফেইসবুকে আমরা

পুরনো সংখ্যা

সেপ্টেম্বর ২০১৮
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« আগষ্ট    
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০