November 13, 2018

গৌরনদীতে সাবেক এমপি স্বপনসহ বিএনপির শতাধিক নেতাকর্মীর বিরুদ্ধে মামলা

--- ২২ জুলাই, ২০১৩

বরিশাল টুডে ॥ ২০০১ সালের নির্বাচনোত্তর হামলা, ভাংচুর, বোমার বিস্ফোরন ঘটিয়ে ত্রাস সৃষ্টি ও লুটপাটের ঘটনায় বরিশাল-১ আসনের সাবেক এমপি ও সংস্কারপন্থী  নেতা এম, জহিরউদ্দিন স্বপনসহ স্থানীয় বিএনপির শতাধিক নেতাকর্মীকে আসামি করে গৌরনদী থানায় একটি মামলা দায়ের করা হয়েছে। রোববার রাতে বরিশালের গৌরনদী উপজেলা কৃষক লীগের সভাপতি কুড়িরচর গ্রামের দেলোয়ার হোসেন বাদী হয়ে এ মামলা দায়ের করেন।

জানাগেছে, বরিশাল-১ আসনের সাবেক এমপি ও  বিএনপির সংস্কারপন্থী নেতা এম, জহির উদ্দিন স্বপন ও উপজেলা বিএনপির সহ-সভাপতি শরিকল ইউপি চেয়ারম্যান মঞ্জুর হোসেন মিলনের নাম উলে¬খ করে অজ্ঞাতনামা বিএনপির শতাধিক নেতাকর্মীকে এ মামলায় আসামি করা হয়।   

এ মামলার এজাহারে উলে¬খ করা হয়েছে, ২০০১ সালের জাতীয় সংসদ নির্বাচনে প্রচারনা কালে ১৯ সেপ্টেম্বর সকালে জহিরউদ্দিন স্বপনের হুকুমে চেয়ারম্যান মঞ্জুর হোসেন মিলনের নেতৃত্বে বিএনপির শতাধিক নেতাকর্মী আগ্নেয়াস্ত্রে সজ্জিত হয়ে বাদির কুড়িরচর গ্রামের বাড়িতে হামলা চালিয়ে একাধিক বোমার বিস্ফোরন ঘটিয়ে ত্রাস সৃষ্টি করে বাদি ও তার পিতার ঘর ভাংচুর করে নগদ ৫০ হাজার টাকা লুটসহ লক্ষাধিক টাকার ক্ষতি সাধন করে। এ সময় হামলাকারীরা বাদিকে ঘরের ভেতর খোজাখুজি করে না পেয়ে তার জীবন নাশের হুমকি দিয়ে আসে। হুমকি উপেক্ষা করে সে নির্বাচনের প্রচারনা করে আসে। ৩০ সেপ্টেম্বর রাতে আবার স্বপনের হুকুমে মিলনের নেতৃত্বে বিএনপির শতাধিক নেতাকর্মী আগ্নেয়াস্ত্রে সজ্জিত হয়ে বাদির বাড়িতে হামলার উদ্দেশ্যে আসার কথা শুনে বাদি পার্শ্ববর্তী ছত্তার প্যাদার বাড়িতে আশ্রয় নেয়। হামলাকারীরা এ খবর জানতে পেরে ছত্তারের বাড়িতে হামলা চালিয়ে একাধিক বোমার বিস্ফোরন ঘটিয়ে ত্রাস সৃষ্টি করে ভাংচুর, নগদ ৩০ হাজার টাকা ও স্বর্নালংকারসহ ১ লাখ ৩০ হাজার টাকার মালামাল লুটপাট করে। হামলাকারীরা ওই বাড়িতে আসছে শুনে হামলার পূর্বেই বাদি সেখান থেকে গাঁ ঢাকা দেয়।

এ মামলার ঘটনায় সাবেক এমপি জহিরউদ্দিন স্বপন বলেন, আমার জনপ্রিয়তায় ঈষান্বিত হয়ে একটি মহল আমাকে রাজনৈতিক ভাবে মোকাবেলায় ব্যর্থ হয়ে হামলা, মামলা ও অপপ্রচারের আশ্রয় নিয়েছে। যার সর্বশেষ প্রমান এ ষড়যন্ত্র মূলক মিথ্যা মামলা। আমি আশা করি  অতিতের ন্যায়  এলাকাবাসী এ ষড়যন্ত্রকেও প্রত্যাখ্যান করবে।
একটি সুত্র জানায়, ২০০৪ সালে বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার গাড়ি বহরে হামলার ঘটনায় স্বপনের বিরুদ্ধে দায়ের করা মামলা বরিশাল আদালতে বিচারাধীন রয়েছে। ওই মামলায় স্বপন উচ্চ আদালত থেকে জামিনে রয়েছেন।

উলে¬খ্য, ২০০১ সালের জাতীয় সংসদ নির্বাচনোত্তর গৌরনদী-আগৈলঝাড়ায় সংখ্যালঘু সম্প্রদায় ও আওয়ামী লীগ সমর্থকদের ওপর বিএনপি-জামায়াতসহ চারদলীয় জোট ক্যাডারদের হামলা, বাড়ি ভাংচুর, লুটপাট, অগ্নিসংযোগ, ধর্ষণ, খুনের ঘটনায় বর্তমান সরকারের গঠিত তদন্ত কমিশনের প্রতিবেদনের তিন বছর পর এ মামলা দায়ের হয়েছে।

গৌরনদী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল কালাম মামলা গ্রহনের সত্যতা স্বীকার করে জানান, তদন্ত সাপেক্ষে ব্যবস্থা গ্রহন করা হবে।  

ফেইসবুকে আমরা

পুরনো সংখ্যা

নভেম্বর ২০১৮
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« অক্টোবর    
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০