September 26, 2018

ঢাকাগামী লঞ্চ ছেড়ে যাওয়ার মাত্র ৩০ মিনিট পূর্বে জোরপূর্বক যাত্রীদের নামিয়ে দিয়েছে পুলিশ

--- ২৭ ডিসেম্বর, ২০১৩

শাহীন হাফিজ ॥ ঢাকাগামী লঞ্চগুলো ছেড়ে যাওয়ার মাত্র ৩০ মিনিট পূর্বে যাত্রীদের জোরপূর্বক লঞ্চ থেকে যাত্রীদের নামিয়ে দিয়েছে পুলিশ।

শুক্রবার ঢাকার উদ্দেশ্যে ছেড়ে যাওয়ার জন্য ৪টি লঞ্চ প্রস্তুত রাখা হয়। দুপুরের পর থেকে সড়ক পথে বাস চলাচল বন্ধ হয়ে যাওয়ার কারনে সন্ধ্যার পরই সুরভী-৮, সুন্দরবন-৮, পারাবত-১১ ও টিপু-৭ লঞ্চ যাত্রীদের ভিরে কানায় কানায় পূর্ন হয়ে যায়।

লঞ্চ ছেড়ে যাবে এমন খবর পেয়ে আশে- পাশের জেলা – উপজেলার  যাত্রীরাও ভির করেন এ ৪টি লঞ্চে। রাত সাড়ে ৮ টায় লঞ্চগুলো ছাড়ার কথা থাকলেও মাত্র ৩০ মিনিট আগে নৌ-বন্দর টার্মিনালে আকস্মিক ভাবে উপ-পুলিশ কমিশনার (সদর) সোয়েব আহমেদ ও উপ-পুলিশ কমিশনার (দক্ষিন) এটিএম মোজাহিদুল ইসলামের নেতৃত্বে শতাধিক পুলিশ হাজির হন। পুলিশ সদস্যরা লঞ্চে উঠে প্রথমে তল্লাসী পরে যাত্রীদের নেমে যাওয়ার নির্দেশ দেন। যারা লঞ্চ থেকে নামতে রাজি হননি তাদেরকে লাঠি-পেটার ভয় দেখানো ও রুঢ় আচরন করে লঞ্চ থেকে নামানো হয়। এমনকি অনেককে লাঞ্ছিত করে লঞ্চ থেকে নামিয়ে দিয়েছে পুলিশ। এ অভিযোগ করে যাত্রীরা জানান, আগে ভাগে লঞ্চ না ছাড়ার সিদ্ধান্ত জানালে তাদের দুর্ভোগে পড়তে হতো না।

লঞ্চ ছাড়ার মাত্র ৩০ মিনিট পূর্বে আকস্মিক ভাবে লঞ্চ থেকে যাত্রীদের নামিয়ে দেওয়ায় নারী ও শিশু সহ হাজার হাজার যাত্রীকে চরম দূর্ভোগ পোহাতে হয়েছে। রাত সোয়া ৮টা পর্যন্ত সুরভী, সুন্দরবন ও পারাবত লঞ্চে মালিক জানান- লঞ্চ না ছাড়ার ব্যাপারে তাদেরকে আগে কিছু জানানো হয়নি। হঠাৎ করে পুলিশ এসে লঞ্চ না ছাড়ার জন্য তাদের উপর চাপ প্রয়োগ করে এবং জোরপূর্বক যাত্রীদের নামিয়ে দেয়। শেষ পর্যন্ত ঢাকাগামী কোনো লঞ্চ ছেড়ে যায়নি। সড়ক পথ ও নৌপথ বন্ধ হয়ে যাওয়ায় হাজার হাজার যাত্রী আটকা পড়েছে।  

এ ব্যাপারে উপস্থিত দু’ পুলিশ কর্মকর্তা সাংবাদিকদের জানান উপরের মহলের নির্দেশে লঞ্চ চলাচল বন্ধ করে দেয়া হয়েছে। ঢাকায় বিরোধী দলের কর্মসূচীকে কেন্দ্র করে নাশকতার আশংকায় সরকার এ সিদ্ধান্ত নিয়েছে বলে পুলিশের পক্ষ থেকে গণমাধ্যমকে জানানো হয়েছে।

ফেইসবুকে আমরা

পুরনো সংখ্যা

সেপ্টেম্বর ২০১৮
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« আগষ্ট    
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০