October 21, 2019

তৃতীয় দিনের বরিশাল থেকে ঢাকাগামী বাস ও লঞ্চ চলাচল বন্ধ

--- ২৯ ডিসেম্বর, ২০১৩

শাহীন হাফিজ ॥ টানা দু’দিন ঢাকাগামী বাস ও লঞ্চ চলাচল বন্ধ থাকার পর রবিবার বিকেলে আকস্মিক ভাবে পুনরায় লঞ্চ চলাচল বন্ধ করে দিয়েছে পুলিশ। দু’দিনের আটকে পড়া কয়েক হাজার যাত্রী বিকেলের মধ্যেই নৌ বন্দর টার্মিনালে এসে পৌছায়। বিকেল ৫টার দিকে আকস্মিক ভাবে সেখানে পুলিশ হাজির হয়ে প্রথমে যাত্রীদের নৌবন্দরে টার্মিনালে ঢুকতে বাধা প্রদান করে।

এরপরও অসহায় যাত্রীরা নারী-শিশু ও ব্যাগ ভর্তি মালামাল নিয়ে টার্মিনালে অপেক্ষা করতে থাকে। যাত্রীরা আশা করেছিলো পুলিশ চলে যাওয়ার পর হয়তো লঞ্চগুলো যাত্রী নিয়ে ঢাকার উদ্দেশ্যে রওয়ানা হবে। কিন্তু পরবর্তীতে পুলিশ লঞ্চ স্টাফদের টার্মিনাল থেকে লঞ্চগুলো সরিয়ে নদীর মাঝে নোঙ্গর করে রাখতে বলে। এ নিয়ে লঞ্চ স্টাফদের সাথে পুলিশের বচসা হয়।

এক পর্যায়ে পুলিশের মারমুখী আচরণে লঞ্চ স্টাফরা অসহায় হয়ে লঞ্চগুলো টার্মিনাল থেকে সরিয়ে ফেলে। ফলে আটকে পড়া হাজার হাজার যাত্রী টার্মিনাল ভবনে চরম দুর্ভোগে পড়ে। পার্শ্ববর্তী জেলা – উপজেলা থেকে নারী ও শিশু যাত্রীদের নিয়ে যারা ঢাকায় যাওয়ার উদ্দেশ্যে এসেছিলেন তাদের অবর্ননীয় দুর্ভোগ পোহাতে হচ্ছে। মুলত দক্ষিণাঞ্চলের কোনো জেলা থেকেই গত তিন দিনে সাধারণ যাত্রীদের ঢাকায় যাওয়া সম্ভব হয়নি। জরুরী প্রয়োজনে হাতে গোনা কিছু লোক ঢাকায় গেলেও তারা জীবনের ঝুঁকি নিয়ে চরম দুর্ভোগ মোকাবেলা করে গন্তব্যে পৌছাতে হয়েছে। এ অবস্থায় বিরোধী দলের কর্মসূচী আরো পিছালে অচলাবস্থা কবে নিরসন হবে তা কেউ নিশ্চিত করে বলতে পারছে না।

ফেইসবুকে আমরা