November 14, 2018

দোয়া কবুল ও মাগফেরাতের রমজান

--- ১১ জুলাই, ২০১৫

রেশমা ইয়াসমিন ।।
রমজান দোয়া কবুল ও মাগফেরাতের মাস। এ মাসে অবারিত রহমত – বরকতের পাশাপাশি দোয়া- মোনাজাতের মাধ্যমে নিজেকে সংশোধন করে নেয়া যায়। আমাদের ওপর আল্লাহতায়ালার পক্ষ থেকে এটা একটি বড় ধরনের নিয়ামত ও অনুগ্রহ যে,তিনি আমাদের তাঁর কাছে দোয়া করার অনুমতি দিয়েছেন এবং দোয়া কবুলেরও ওয়াদা করেছেন( সুরা মুমিন,আয়াত ৬০ )। রমজানে দোজখের দরজাগুলো বন্ধ এবং বেহেশতের দরজাগুলো খোলা থাকে। রমজানের পুরো সময়ই রহমত বইতে থাকে। এ সময়ের তারাবি, তাহাজ্জুদ, সেহরি ও ইফতারে দোয়া কবুল হয়। হাদিসে তিন ব্যক্তির দোয়া কবুল হওয়ার কথা আছে, তার একটি হলো রোজাদারের ইফতারের আগ মুহূর্তের দোয়া। রমজানে রাসুলুল্লাহ (সা) বেশি বেশি করে আল্লাহর দরবারে দোয়া ও প্রার্থনার তাগিদ দিয়েছেন। একটি হাদিসে রাসুলুল্লাহ ( সা ) বলেছেন ‘দোয়াই ইবাদত’। এ ছাড়াও তিনি দোয়াকে সর্বোত্তম ইবাদত  বলেছেন। তিনি আরও বলেছেন  দোয়া হচ্ছে মুসলমানদের হাতিয়ার ও দীন ইসলামের স্তম্ভস্বরূপ এবং আসমান – জমিনের নূরময় আলো, আল্লাহর কাছে দোয়ার চেয়ে অধিক সম্মানিত কোনো কিছু নেই। আল্লাহ যখন বান্দাকে দোয়া করার অনুমতি দেন , তখন তার জন্য রহমতের দরজা খুলে যায়। এব্যাপাওে পবিত্র কোরআনে বলা হয়েছে যে, ‘(হে নবী ) আমার বান্দা যদি আপনার কাছে আমার সম্পর্কে জিজ্ঞেস করে তবে তাদের বলে দিন, আমি তাদেও অতি নিকটে । আমাকে যে ডাকে আমি তা  শুনি এবং তা কবুল করি। ’ ( সুরা বাকারা, আয়াত ১৮৬ ) যখন দোয়াকারী ব্যক্তি হালাল খাবার গ্রহণ করে উপযুক্ত সময়ে দোয়ার শর্ত  মেনে প্রাপ্তির আশা,নাজাতের প্রত্যাশা ও দোজখের শাস্তির ভয় নিয়ে কায়মনোবাক্যে এবং চোখে অশ্রু ও মনের আকুতিসহ দোয়া প্রার্থনা  করে , তখন দোয়া কবুলের সম্ভাবনা থাকে। পক্ষান্তরে যে আল্লাহর সামনে বিনীত হতে লজ্জাবোধ করে কিংবা গর্ব ও অহঙ্কারে দোয়া কামনা এড়িয়ে যায় , তার প্রসঙ্গে আল্লাহতায়ালা বলেন , ‘ যারা গর্ব ও অহঙ্কারে নিমজ্জিত হয়ে আমার ইবাদত করা থেকে বিমুখ থাকে ,তারা সত্বরই লাঞ্জিত ও অপমানিত হয়ে জাহান্নামে প্রবেশ করবে ’। অন্যত্র  রাসুলুল্লাহ ( সা ) বলেছেন , তোমরা যদি আল্লাহকে না ডাক তোমাদের ব্যাপারে তাহলে আমার প্রতিপালকের কী দায়- দায়িত্ব রয়েছে?
আমাদের উচিত রমজানে দোয়া ও মোনাজাতের মাধ্যমে নিজেদের কবিরা ও সগিরা গুনাহ মাফ করিয়ে নেয়া। রাসুলুল্লাহ ( সা ) বলেন , ‘ রমজানে যে ব্যক্তি নিজের গুনাহ মাফ করাতে পারে না তার চাইতে হতভাগ্য আর নেই ’।
এই দুনিয়ায় যাতে আমরা সহি সালামতেমান ইজ্জত নিয়া বেচে থাকতে পারি ও আল্লাহর ইবাদত সঠিক ভাবে পালন করে যেতে পারি তার তওফিক আল্লাহ রাব্বুল আলামীন যেন আমাদেরকে দান করেন,আমীন।

ফেইসবুকে আমরা

পুরনো সংখ্যা

নভেম্বর ২০১৮
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« অক্টোবর    
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০