May 19, 2019

প্রদ্বীপের আলোয় আলোকিত বরিশাল মহাশ্মশান

--- ২৮ অক্টোবর, ২০১৬

সনাতন ধর্মাবলম্বীদের ঐতিহ্যবাহী দুই দিনব্যাপী দিপাবলী উৎসব উপলক্ষ্যে প্রদ্বীপের আলোয় আলোকিত হয়েছিলো নগরীর কাউনিয়া এলাকার মহাশ্মশান। প্রিয়জনের স্মৃতির উদ্দেশ্যে দ্বীপ জ্বেলে নানা উপাচার ও ফুল দিয়ে সমাধী সাজিয়ে প্রার্থনা করে স্বজনদের। পরিবারের ছোট-বড় সবাই এসেছিলেন তাদের প্রিয়জনকে স্মরণ করতে। বাদ যাননি বৃদ্ধ ও শিশুরাও। সন্ধ্যা নামার সাথে সাথে মোমের আলোয় আলোকিত হয়েছিল পুরো এলাকা।

প্রিয়জনের স্মৃতির উদ্দেশ্যে দীপ জ্বেলে দেয়ার এই রেওয়াজ চলছে প্রায় দেড়শো বছর ধরে।

প্রতিবছর ভূত চর্তুদশীর পূণ্য তিথিতে আয়োজিত হয় এই পূণ্য উৎসবের। এবারও এই উৎসবে যোগ দিতে এসেছেন দেশ বিদেশ থেকে হাজারো মানুষ। পূর্ব পুরুষের সমাধিতে তার স্মৃতির উদ্দেশ্যে জ্বালিয়ে দেন আলোর রোশনাই।

প্রিয়জনের স্মুতিতে মোমের আলো জ্বালানো ছাড়াও সমাধিতে তার প্রিয় খাদ্যসহ নানা উপাচার ও ফুল দিয়ে সমাধি সাজিয়ে তোলা হয়। পূর্বপুরুষের স্মৃতিতে করা হয় প্রার্থনা।

বরিশাল নগরীর লাকুটিয়া খাল ঘিরে প্রায় ৪ একর জায়গা নিয়ে দেড়শো বছরের প্রাচীন, দেশের অন্যতম বৃহৎ মহাশ্মশান। বরিশাল নগরীর স্থাপনের কিছু পড়েই নগরীর সিটি কর্পোরেশনের কাউনিয়া এলাকায় স্থাপিত এই মহাশ্মশানে প্রিয় জনের স্মৃতিতে মোমের আলো জ্বালিয়ে শ্মশান দিপালী উৎসব চালু হয় বলে স্থানীয় প্রবীন নাগরিকদের অভিমত।

এ বছর পঞ্জিকা অনুসারে শুক্রবার ও শনিবার দুই দিন পালিত হচ্ছে এই উৎসবের।

বরিশাল মহাশ্মশানের রক্ষা সমিতির সভাপতি মানিক মুখার্জি কুডু জানান, আজ সন্ধ্যা ৬ টা ৪৫ মিনিটে থেকে শনিবার রাত ৮ টা ১৮ মিনিট পর্যন্ত ভূত চতুর্দ্দশী পুণ্য তিথিতে দুদিনব্যাপী উপমহাদেশের সর্ববৃহৎ ঐতিহ্যবাহী দিপালী উৎসব অনুষ্ঠিত হবে এবং শনিবার দিবাগত রাত ১২টা ১ মিনিটে শ্রীশ্রী কালীপূজা কাউনিয়াস্থ বরিশাল মহাশ্মশানে ও নতুন বাজারস্থ অমৃতাঙ্গনে (আদি শ্মশানে) অনুষ্ঠিত হবে।

মহানগর পুলিশের পক্ষ থেকে সেখানে দিপাবলী উৎসব ও কালিপূজা যাতে শান্তিপূর্ন ভাবে সমাপ্ত হতে পারে তার জন্য সর্বাতœক নিরাপত্তা ব্যবস্থা গ্রহন করা হয়েছে বলে জানিয়েছেন নগর পুলিশের মুখপাত্র এসি ফরহাদ সরদার

ফেইসবুকে আমরা

পুরনো সংখ্যা

মে ২০১৯
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« এপ্রিল    
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১