November 19, 2018

ফরমালিন থেকে বাঁচার উপায়–

--- ১৫ জুন, ২০১৪

ডাঃ মোঃ আল-আমিন।। ফরমালডিহাইড বা মিথানল পানিতে দ্রবীভূত অবস্থায় সচরাচর ফরমালিন নামে পরিচিত। বাজারের  দুধ,শাক-সবজি, ফল,তরিতরকারি, মাছ মাংসসহ প্রায় সব পচনশীল খাদ্য ফরমালিন ছাড়া পাওয়া দুষ্কর। আমাদের দেশে এখন ফরমালিন এক আতংকের নাম।
আজকাল ফরমালিনের অপব্যবহার এমন ভয়াবহ বিস্তার লাভ  করেছে যে, তা হতে পারে জাতির ধ্বংসের কারন। ইদানিং অনেকে শাক-সবজি, ফলমূল,তরিতরকারি কিংবা মাছ,মাংস কিনতে গিয়ে আতংকে ভোগেন। তাই ফরমালিনসহ যেকোনো ক্ষতিকর রাসায়নিক দ্রব্য থেকে আপনার পরিবারকে আপনি সুরক্ষিত রাখতে জেনে নিন একটা ছোট টিপস।
খাদ্য দ্রব্য ফরমালিনসহ যেকোনো ক্ষতিকর রাসায়নিক থেকে মুক্ত করতে পারেন মাত্র ১৫ মিনিটে।
সম্প্রতি মাইন্ডস.কম  প্রকাশিত এক গবেষণা নিবন্ধে উল্লেখ করেছে, ভিনেগার একটি শক্তিশালী এসিড জাতীয় পদার্থ হওয়ায় এটি ফরমালিন ১০০ শতাংশ দূর করতে পারে। ভিনেগারের এই গুনই
আপনার পরিবারকে রাখবে সুরক্ষিত। খাবার অন্তত ১৫ মিনিট আগে এক কাপ ভিনেগার মেশানো এক লিটার পানিতে( অথবা ১০%অনুপাতে) ফলমূল  ভিজিয়ে রাখুন। এরপর ভালো করে ধুয়ে নিন। এখন আপনার  ফল ফরমালিনসহ যেকোনো বিষাক্ত রাসায়নিক পদার্থ থেকে মুক্ত হয়ে গেল।
তেমনি রান্না বসানোর ১০/১৫মিনিট  আগে এক কাপ ভিনেগার মেশানো এক লিটার পানিতে ( অথবা ১০%অনুপাতে) শাকসব্জি মাছমাংসসহ অন্যান্য তরিতরকারি আলাদাভাবে ভিজিয়ে রাখুন, তারপর ভালো করে ধুয়ে নিয়ে রান্না করুন। যদি হাতের কাছে ভিনেগার না থাকে তাহলে হালকা গরম পানিতে লবন মিশিয়ে ব্যবহার করুন। এতেও প্রায় ৯৫% ফরমালিনসহ অন্যান্য রাসায়নিক দ্রব্য মুক্ত করা যাবে।
এভাবে আপনি আপনারপরিবারকে ফরমালিনসহ যে কোনো ক্ষতিকর রাসায়নিক
দ্রব্য থেকে সুরক্ষিত রাখতে পারবেন।

ফেইসবুকে আমরা

পুরনো সংখ্যা

নভেম্বর ২০১৮
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« অক্টোবর    
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০