বরি’র চার শিক্ষকের পদত্যাগ

বরিশাল টুডে ॥ ব্যক্তিগত কারণ দেখিয়ে বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) চার শিক্ষক পদত্যাগ করেছেন। বৃহস্পতিবার বিকেলে পদত্যাগপত্র ববি’র রেজিষ্টার (ভারপ্রাপ্ত) মনিরুল ইসলামের কাছে তারা জমা দিয়েছন।

বিষয়টি নিশ্চিত করেছেন ববি’র সহকারি রেজিষ্টার মো. বাহাউদ্দিন গোলাপ।

প্রদত্যাগপত্র জমাদানকারিরা হলেন- গনিত বিভাগের সহকারি অধ্যক্ষ সফিউল আলম, ইংরেজি বিভাগের সহকারি অধ্যক্ষ তানভির কাওছার, সমাজ বিজ্ঞান বিভাগের সহকারি অধ্যক্ষ দিল আফরোজ ও মাকেটিং বিভাগের প্রভাষক আব্দুল কাইউম।

উপাচার্য হারুনর রশীদ খান বলেন- আমি ঢাকার একটি হাসপাতালে চিকিৎসাধীন রয়েছি। তবে পদত্যাগ পত্র জমা দেয়ার বিষয়টি মুঠো ফোনে জেনেছেন। বরিশালে গিয়ে সিদ্ধান্ত নেয় হবে বলে জানান তিনি।

এদিকে বরিশাল বিশ্ববিদ্যালয়ের একটি নির্ভরযোগ্য সূত্র জানিয়েছে- সদর উপলোর কর্নকাঠিতে ববি’র নতুন ভবনে আনুষ্ঠানিকভাবে কার্যক্রম শুরু হওয়ার আগেই ভাড়াকে কেন্দ্র করে শিক্ষার্থী ও শ্রমিকদের মধ্যে বেশ কয়েক দিন সংঘর্ষ হয়েছেন। এতে বিশ্ববিদ্যালয়ের বেশ কয়েকজন শিক্ষকসহ অসংখ্য শিক্ষার্থী আহত হয়েছেন। এঘটনায় বরিশাল পুলিশ প্রশাসন কোন প্রকার সহযোগিতা না করে উল্টো শ্রমিকদের উস্কে দিয়ে শিক্ষকদের লাঞ্ছিত করছে।

উল্লেখ্য, বৃহস্পতিবার দুপুরে বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সঙ্গে পরিবহন শ্রমিকদের দফায় দফায় সংঘর্ষ হয়। এতে শিক্ষার্থী-শ্রমিকসহ অন্তত ১০ জন আহত হয়েছেন।

এসময় ক্যাম্পাস এলাকায় বরিশাল-পটুয়াখালি মহাসড়কে বিশ্ববিদ্যালয়ের দুটিসহ তিনটি বাস ভাংচুর হয়েছে। পরে সাউন্ড গ্রেনেড, টিয়ার সেল ও রাবার বুলেট ছুড়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে পুলিশ।

এর আগেও একই স্থানে একাধিকবার বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী ও বাস শ্রমিকদের সংঘর্ষ হয়েছে।