December 8, 2019

বরিশালে ব্যবসায়ীদের তোপের মুখে ভ্রাম্যমান আদালতের ম্যাজিষ্ট্রেট

--- ১৯ আগস্ট, ২০১৩

বরিশাল টুডে ॥ নগরীর বটতলা বাজারে পলিথিন বিক্রির অভিযোগে ব্যবসায়ীকে আটক করে জরিমানা আদায় কালে ভ্রাম্যমান আদালতের ম্যাজিষ্ট্রেটকে ঘেরাও করে ব্যবসায়ীরা। প্রায় এক ঘন্টা অবরুদ্ধ থাকার পর ব্যবসায়ীকে মুক্তি ও জরিমানা কমালে পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে।

সোমবার দুপুরে পরিবেশ অধিদপ্তরের পরিচালনায় ভ্রাম্যমান আদালত বটতলা এলাকার বিভিন্ন দোকানে পলিথিন রাখার অভিযোগে জরিমানা করেন। এক পর্যায়ে নির্বাহী ম্যাজিস্ট্রেট আল-মোক্তাদির সেখানকার জামান স্টোর্স এ পলিথিন পাওয়ায় ৩০ হাজার টাকা জরিমানা করেন।

জরিমানার পরিমান বেশি ও দোকান মালিক মনিরুজ্জামান নয়নকে আটক করায় বিক্ষুব্ধ হয়ে ওঠে ব্যাবসায়ীরা। এক পর্যায়ে অর্ধশত দোকান বন্ধ করে দিয়ে ব্যবসায়ীরা বিক্ষোভ করেন। পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে গেলে অতিরিক্ত ফোর্স তলব করা হয়। পরে জরিমানার টাকা কমিয়ে ও দোকানদারকে ছেড়ে দিলে পরিস্থিতি নিয়ন্ত্রনে আসে।

নির্বাহী ম্যাজিস্ট্রেট আল-মোক্তাদির ব্যস্ততার অজুহাত দেখিয়ে কোন মন্তব্য করতে চাননি।

অভিযান শেষে জানানো কামরুল ইসলামকে (সাদ বেকারী)-১ হাজার, নুরুজ্জামানকে (জামান ষ্টোর)-এক হাজার, নজরুল ইসলামকে (নিউ আলম ষ্টোর) ১ হাজার, কামলকে (দোকান)-৫ শত টাকা, মোঃ জামালকে (হাওলাদার ষ্টোর) ৫ শত টাকা ৫টি প্রতিষ্ঠানকে তাৎক্ষনিকভাবে সর্বমোট চার হাজার টাকা জরিমানা আদায় করা হয়।
উক্ত অভিযানে নিষিদ্ধ ঘোষিত পলিথিন শপিং ব্যাগ উৎপাদন, আমদানি, বিক্রয়, বিক্রয়ের জন্য প্রদর্শন, মজুত, বিতরণ, বাণিজ্যিক উদ্দেশ্যে পরিবহন বা বাণিজ্যিক উদ্দেশ্যে ব্যবহার করার দায়ে এ অভিযান চালানো হয় বলে পরিবেশ অধিদপ্তর জানায়।

ফেইসবুকে আমরা