September 26, 2018

বরিশাল বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস চক্রের ৬ সদস্য আটক

--- ২৫ নভেম্বর, ২০১৭

বরিশাল বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার প্রশ্ন ফাসের চেষ্টার অভিযোগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৩ শিক্ষার্থী সহ মোট ৬ জনকে শনিবার আটক করেছে মেট্রোপলিটন পুলিশ। তাদের কাছ থেকে “জ্যামার” অকার্যকর করার সরঞ্জাম সহ প্রশ্ন ফাসের বেশ কিছু ইলেক্ট্রিক ডিভাইস উদ্ধার করা হয়েছে।
পুলিশ জানায়, আটককৃতদের মধ্যে একজন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রশ্ন ফাঁস চক্রের সাথে জড়িত হিসেবে সিআইডির তালিকাভুক্ত। শনিবার সকাল ৭টায় নগরীর আরশেদ আলী কনট্রাক্টর গলির “নাহার ম্যানসনে” বরিশাল বিশ্ববিদ্যালয়ের সমাজ বিজ্ঞান বিভাগের ৩য় বর্ষের ছাত্র মুয়ীদুর রহমান বাকীর ভাড়া বাসায় অভিযান চালায় পুলিশ। সেখান থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভুতত্ব বিভাগের তৃতীয় বর্ষের ছাত্র মারুফ হোসাইন,মৃত্তিকা ও পরিবেশ বিভাগের ৪র্থ বর্ষের ছাত্র আলমগীর হোসেন শাহিন, গণিত বিভাগের তৃতীয় বর্ষের ছাত্র মাহামুদুল হাসান আবিদ, পটুয়াখালী গলাচিপা ডিগ্রী কলেজের মানবিক বিভাগের তৃতীয় বর্ষের ছাত্র সাব্বির আহমেদ প্রীতম এবং ঢাকার মোহাম্মদপুর ডিগ্রী কলেজের তৃতীয় বর্ষের ছাত্র মোঃ রাকিব আকনকে আটক করে পুলিশ। তাদের কাছ থেকে ৫টি ইলেক্ট্রো ম্যাগনেটিক ব্লুটুথ, একটি হেডফোন, ৫টি এটিএম কার্ড ডিভাইস এবং ১১টি মোবাইল সেট উদ্ধার করা হয়। পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস রোধে পরীক্ষার হলে প্রথমবারের মত জ্যামার মেশিন স্থাপন করেছিল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। পুলিশ আরও জানায়, এই জ্যামার মেশিনকে অকার্যকর করে হলে থাকা পরীক্ষার্থীদের কাছে উত্তর সরবরাহ করার চেষ্টা করছিল বলে দাবী করেছে আটককৃতরা।
এ বিষয়ে নগরীর আমতলাস্থ পুলিশ কমিশনার কার্যালয়ে সাংবাদিক সম্মেলনে বিএমপি কমিশনার এসএম রুহুল আমিন জানান, শনিবার বরিশাল বিশ্ববিদ্যালয়ে “ক” ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এই পরীক্ষায় উত্তর সরবরাহ করার চেষ্টা করছিল আটককৃতরা। আটককৃতদের মধ্যে আলমগীর হোসেন শাহিন নিজেকে ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সদস্য বলে দাবী করেছে। এদের মধ্যে মারুফ হোসাইন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রশ্নপত্র ফাস চক্রের সাথে জড়িত থাকার অভিযোগে সিআইডির তালিকাভুক্ত।
পুলিশ কমিশনার বলেন, প্রাথমিক জিজ্ঞাসাবাদে আটকৃতরা বাংলাদেশের বিভিন্ন বিশ^বিদ্যালয়ে ভর্তি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের সাথে জড়িত বলে স্বীকার করেন। তিনি আরো বলেন, এই সুক্ষ্ম ডিভাইসের মাধ্যমে পরীক্ষার প্রশ্ন বাইরে বলা এবং বাইর থেকে উত্তর বলে দেয়ার ব্যবস্থা করা হয়। আটক ঢাকা বিশ^বিদ্যালয়ের ভূ-তত্ত্ব বিভাগের ৩য় বর্ষের ছাত্র মো. মারুফ হোসাইন মারুফ বিষয়ে সিআইডির সাথে যোগাযোগ করা হবে। আর এদের বিরুদ্ধে মামলা করা হবে বলে জানান পুলিশ কমিশনার।

ফেইসবুকে আমরা

পুরনো সংখ্যা

সেপ্টেম্বর ২০১৮
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« আগষ্ট    
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০