April 22, 2019

বার বার মুখ ধোঁয়া

--- ২৯ অক্টোবর, ২০১৪

রেশমা ইয়াসমিন ।  অনেকেরই অভ্যাস আছে বার বার মুখ ধোয়ার। বারবার মুখ ধুলে ময়লা হয়তো পরিষ্কার হবে কিন্তু এতে করে ত্বকের ময়েশ্চার চলে যাবে অতি দ্রুত। ফলে ত্বক হয়ে পড়বে রুক্ষ ও শুস্ক। নিয়ম হলো সারাদিনে  ৩ থেকে সর্বোচ্চ ৫ বার পর্যন্ত মুখ ধোয়া যায়। বাংলাদেশের আবহাওয়ার বিবেচনায় সারাদিনে ৫বার পর্যন্ত মুখ ধোয়া যেতে পারে। তবে শীতকালে কোনমতেই ২বারের বেশী নয়।
১-প্রথমবার মুখ ধুতে হবে দিনের শুরুতে। ঘুম থেকে উঠে অনেকেই গোসল সেরে নেন। সারাদিন সতেজ থাকার এটা সব থেকে ভাল উপায়। এতে মুখের ত্বকও পরিষ্কার হয়ে যায়। আর যদি কোন কারণে গোসল করা সম্ভব না হয় তবে ভাল করে মুখ ধুয়ে ফেলতে হবে। মুখ ধোয়ার জন্য অবশ্যই ঘরে বানানো ফেসপ্যাক বা ভাল ব্র্যান্ডের ফেসওয়াশ ব্যবহার করতে হবে।
২-রাতে শোবার আগে অবশ্যই ভাল করে মুখ ধুয়ে নিতে হবে। তারপর অবশ্যই ভাল একটি ময়েশ্চারাইজার ক্রিম বা জেল লাগিয়ে নিতে হবে মুখে। এতে সারা রাত আপনার তকের আদ্রর্তা বজায় থাকবে ও সকালে যখন আপনি ঘুম থেকে  উঠবেন তখন আপনার ত্বক নরম ও কোমল থাকবে।
৩-সারাদিন বাইরে কাটিয়ে আসার পরে বাসায় এসে ভাল করে মুখ ধুয়ে ফেলুন। ইচ্ছা করলে এ সময় ফেস প্যাক মুখে লাগিয়ে কিছু সময় শুয়ে বিশ্রাম নিন । এতে করে  একদিকে যেমন আপনার ত্বকে জমে থাকা ময়লা বের হয়ে যাবে, তেমনি সারাদিনের ক্লান্তি কাটিয়ে উঠে শরীর ও মন চাঙ্গা হয়ে উঠবে। ফেসপ্যাক তুলে ফেলার পরে মুখ ঠাণ্ডা পানি দিয়ে ভাল করে ধুয়ে নিন।
-এর বাইরে নিজের প্রয়োজনে সময় করে আরো ২/১ বার ত্বক পরিষ্কার করে নেওয়া যেতে পারে। কোথাও বেরুবার আগে বা অফিসের মাঝে দরকার মনে করলে মুখ ধুয়ে নেওয়া যেতে পারে। আর যারা ব্যায়াম করেন,তারা ব্যায়ামের পর অবশ্যই একবার মুখ ধুয়ে নিবেন। আবার রান্না শেষ করার পরে  অবশ্যই মুখ ধুয়ে নিবেন।

ফেইসবুকে আমরা

পুরনো সংখ্যা

এপ্রিল ২০১৯
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« মার্চ    
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০