August 21, 2019

ভোলায় নদী ভাঙ্গন রোধে দ্রুত কাজের দাবীতে মেঘনা পড়ে মানববন্ধন

--- ২০ মার্চ, ২০১৩

মনিরুল ইসলাম, ভোলা ॥ মেঘনা নদীর ভাঙ্গন থেকে ভোলাকে রক্ষা করার জন্য দ্রুত করার দাবীতে মেঘনা পাড়ে মানববন্ধন করেছে হুমকির মুখে থাকা ১০টি বিদ্যালয়ের শিক্ষার্থীসহ এলাকাবাসী।
আজ বুধবার সকাল সাড়ে ১২টায় প্রায় ঘন্টাব্যাপী সদর উপজেলার ধনিয়া ইউনিয়নের বালিয়া কান্দি এলাকায় এ মানববন্ধন কমূসূচী পালিত হয়েছে। মানববন্ধনে জনপ্রতিনিধি, মেঘনার হুমকির মুখে থাকা ১০টি বিদ্যালয়ের শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থী, নদী ভাঙ্গন কবলিত এলাকার মানুষসহ বিভিন্ন শ্রেনী পেশার অংশ গ্রহন করে।
মানববন্ধনে বক্তব্য রাখেন, সদর উপজেলা আ’লীগের সাধারন সম্পাদক নজরুল ইসলাম গোলদার, ধনিয়া ইউপি চেয়ারম্যান এমদাত হোসেন কবিরসহ বিভিন্ন প্রতিষ্ঠানে শিক্ষকদের পক্ষে টবগী মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক শাহনেওয়াজ চন্দন। বক্তরা বলেন, প্রতি বছরই নদী ভাঙ্গনের কবলে পড়ে শিক্ষা প্রতিষ্ঠান, বসত ভীটাসহ গুরুপ্তপূর্ন স্থাপনা নদী গর্ভে বিলিন হয়ে যাচ্ছে।
বর্তমানে ১০টি শিক্ষা প্রতিষ্ঠানসহ শত শত ঘর বাড়ি ভাঙ্গনের মুখে পড়েছে। ভাঙ্গন রোধে ১০৩ কোটি টাকা বরাদ্দকৃত কাজ বর্ষার আগেই শেষ করা না গেলে ভোলাকে রক্ষা করা কঠিন হয়ে পড়বে। এ সময় বক্তরা শহর রক্ষার জন্য ফাইল চালাচালি বন্ধ করে দ্রুত মেয়ে মাসের মধ্যে  কাজ  শেষ করার দাবী জানান। নচেৎ বর্ষা মৌসুমে ভোলার শিক্ষা প্রতিষ্ঠানসহ হাজার হাজার মানুষ গৃহহীন হওয়ার আশংকা ব্যক্ত করেন। এদিকে হার্টপয়েন্ট  ভোলার ইলিশা থেকে বরাদ্ধের কাজ শুরু না করলে সরকারের বরাদ্ধ কৃত ১০৩ কোটি টাকার পুরোটাই গচ্ছা যাবে বলে হতাসা ব্যাক্ত করেছেন ভোলার দুর্যোগ প্রতি রোধে কাজ করা মাঠ কর্মীরা।

ফেইসবুকে আমরা