March 22, 2019

রমজানের আগেই উপজেলা পরিষদে ভোট শেষ করার পরিকল্পনা

--- ১১ জানুয়ারি, ২০১৯

মার্চের প্রথম সপ্তাহ থেকে ধাপে ধাপে পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচনের ভোট গ্রহণের পরিকল্পনা করেছে নির্বাচন কমিশন (ইসি)। ইতিমধ্যে ইসি সচিবালয়ের সংশ্লিষ্ট শাখা থেকে এ বিষয়ে প্রস্তাবনা প্রস্তুত করা হয়েছে। আগামী সপ্তাহে নির্বাচন কমিশনের সভায় এ বিষয়টি উত্থাপন করা হবে। গতবার সাতটি ধাপে উপজেলা নির্বাচন অনুষ্ঠিত হলেও এবার ধাপ কমতে পারে। রমজানের আগেই উপজেলা পরিষদের নির্বাচন শেষ করার পরিকল্পনা নেয়া হয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে ইসি সচিব হেলালুদ্দীন আহমদ বলেন, ফেব্রুয়ারিতে এসএসসি পরীক্ষা, এপ্রিলে এইচএসসি পরীক্ষা, মে মাসের শেষে রমজান। তারা চান রমজানের আগেই উপজেলা পরিষদ নির্বাচন শেষ করতে। উপজেলা নির্বাচনেও ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করা হবে। তবে কী পরিসরে তা ব্যবহার করা হবে সে সিদ্ধান্ত হয়নি।

ইসি সূত্রে জানা গেছে, উপজেলা পরিষদের নাম, প্রথম বৈঠকের তারিখ জানতে চেয়ে ইসি সচিবালয় থেকে স্থানীয় সরকার মন্ত্রণালয়কে চিঠি পাঠানো হয়েছে। স্থানীয় সরকার মন্ত্রণালয় থেকে তালিকা পাওয়ার পর নির্বাচন উপযোগী উপজেলা নির্দিষ্ট করে তফসিল ঘোষণা করবে ইসি। এবার তিন থেকে চার ধাপে সবকয়টি উপজেলায় নির্বাচন সম্পন্ন করার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।
উপজেলা পরিষদ আইন, অনুযায়ী, পরিষদের মেয়াদ শেষ হওয়ার তারিখের আগের ১৮০ দিনের মধ্যে ভোটগ্রহণের বাধ্যবাধকতা রয়েছে। স্থানীয় সরকারের প্রতিষ্ঠানের মতো পরিষদের প্রথম বৈঠক (সভা) থেকে ৫ বছরের মেয়াদ শুরু হয়। ২০১৪ সালের ৫ জানুয়ারি অনুষ্ঠিত দশম জাতীয় সংসদ নির্বাচনের দুই সপ্তাহ পরেই ১৯ জানুয়ারি আগের নির্বাচন কমিশন উপজেলা নির্বাচনের তফসিল ঘোষণা করে। সর্বশেষ ২০১৪ সালের ১৯ ফেব্রুয়ারি ৯৭টি উপজেলায় ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। পরে ২৭ ফেব্রুয়ারি হয় আরো ১১৫টি উপজেলায় ভোট। এরই ধারাবাহিকতায় ওই বছরের জুন-জুলাইয়ে সব মিলিয়ে ৭ ধাপে দেশের ৪৮৭টি উপজেলা পরিষদে নির্বাচন হয়েছিল। ওই বছরের ভিন্ন ভিন্ন সময়ে উপজেলা পরিষদগুলোতে প্রথম সভা অনুষ্ঠিত হয়।

ফেইসবুকে আমরা

পুরনো সংখ্যা

মার্চ ২০১৯
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« ফেব্রুয়ারি    
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১