September 26, 2018

রুপচর্চায় করা ভুল

--- ২৯ অক্টোবর, ২০১৪

রেশমা ইয়াসমিন  ত্বককে সুন্দর রাখতে কে না ভালোবাসে? প্রতিদিনের কাজের ফাঁকে একটু-আধটু রুপচর্চা আমরা কম-বেশি সবাই করে থাকি। কিন্তু সঠিক নিয়ম না জেনে রুপচর্চা করলে আমাদের ত্বকের ক্ষতি হতে পারে। তাই শত ব্যস্ততার মাঝেও  একটু সতর্ক হয়ে বুঝেশুনে রুপচর্চা করলে ত্বক ভালো থাকবে।
পুরো মাথায় কন্ডিশনারের ব্যবহার–
অনেকেই আছেন যারা শুধু চুলে কন্ডিশনার ব্যবহারের পরিবর্তে পুরো মাথাতেই ব্যবহার করে থাকেন। কন্ডিশনার কোনো ভাবেই সমস্ত মাথায় ব্যবহার করা ঠিক নয়। এটি শুধুমাত্র চুলে ব্যবহার উপযোগী। এটি মাথার ত্বকে ঘষলে ক্ষতির সম্ভাবনা থেকে যায়।
বডিস্প্রে–
বডিস্প্রে অনেকেই ভুল করে কাপড়ে স্প্রে না করে শরীরের উপরে স্প্রে করেন। এতে স্কিন ক্যান্সারসহ ত্বকের নানা রকম রোগ হতে পারে।
গলার ত্বক–
আমরা মুখের ত্বককে ভালো রাখতে বিভিন্ন ক্রিম বা লোশন ব্যবহার করে থাকি, কিন্তু এগুলো গলায় ব্যবহার করিনা। এতে করে মুখ বেশ উজ্জ্বল দেখালেও গলা তুলনামূলকভাবে  অনেকটা কালো দেখায়। তাই  মুখের পরিচর্যায় যে ধরনের উপকরণ ব্যবহার করা হয়ে থাকে সেই একই উপকরণ গলার ত্বকের পরিচর্যাতেও ব্যবহার করা উচিৎ।
চোখের চারপাশে ময়েশ্চারাইজার ব্যবহার করা–
ময়েশ্চারাইজার মূলত মুখের ত্বকে ব্যবহারের জন্য । কিন্তু যদি এই ময়েশ্চারাইজার চোখের চারপাশে ব্যবহার করা হয় তাহলে চোখ ফোলা ভাবসহ বিভিন্ন ধরনের সমস্যা দেখা দিতে পারে। এছাড়া চোখে ক্লান্তির ছাপ এবং ঘুম ঘুম ভাব দেখা দিতে পারে।
বেশী সময় ধরে গোসল করা–
বেশী সময়  ধরে গোসল করা শরীরের জন্য ভালো না। কেননা অনেকক্ষণ গোসলে শরীরের তৈলাক্ততা কমে গিয়ে  ত্বক
অতিরিক্ত শুষ্ক হয়ে পড়ে। সাবান এবং শ্যাম্পু ব্যবহারে এই  শুষ্কতা আরও  বেড়ে যায়।

ফেইসবুকে আমরা

পুরনো সংখ্যা

সেপ্টেম্বর ২০১৮
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« আগষ্ট    
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০