July 23, 2017

বরিশাল বিসিকের ফরচুন সু-কম্পনীতে শ্রমিক মারধর

--- ২৭ জুলাই, ২০১৩

barisal-online-news-fortune

শাহিন সুমন ॥ নগরীর বিসিক শিল্প এলাকায় নির্মিত ফরচুন সুজ কম্পানিতে শ্রমিক মারধর ও তাদের বেতন বোনাস না দিয়ে কাজ করানোর অভিযোগ পাওয়াগেছে। ঘটনাসূত্রে জানাগেছে, শুক্রবার সকালে বিসিকের ফরচুন লিমিটেড কম্পানির কাটিং বিভাগের শ্রমিক ইকবাল (২৫) বেতন না পাওয়ায় প্রতিবাদ করায় তাকে মারধর করে অপর এক শ্রমিক।

এদিকে কম্পানির মালিক মিজানুর রহমান সুজ কম্পানির কাটিং, সুইং, ফিনিসিং বিভাগের শ্রমিকদের দিয়ে ওভার টাইম করিয়ে তাদের ঠিক মত টাকা দেয় না। পাশাপাশি ৮ শত শ্রমিকের প্রায় অধিকাংশ শ্রমিকদের বকেয়া ২/৩ মাসের টাকা বাকি রেখেছে। কোন শ্রমিক এর প্রতিবাদ করলেই তাদের ছাটাই ও চাকুরিচুত্য করা হুমকি এমন কি অপর শ্রমিক দিয়ে মারধর করায় মালিকের দালালেরা। এই ব্যাপারে ফরচুন সুজ এর কাটিং শ্রমিক আতিক, সুইং এর রাকিব, ফিনিসিং এর পারভেজ সহ বেশ কিছু নারী শ্রমিকরা জানায় তারা নিয়মিত কাজ করলেও তাদের ন্যায বেতন দেয়না কম্পানির সংশ্লিষ্টরা।

অপরদিকে রমজান মাসে ৪ ঘন্টা কাজ করার কথা থাকলেও কাজ করাচ্ছে ৫ ঘন্টা। শুক্রবার অফিস বন্ধরাখার কথা থাকলেও এখানে কোন বন্ধ বা শ্রমিকদের ছুটি নাই। বকেয়া বেতনের কথা বললেই আজ বা কাল হবে বলে আশ্বাস দেয় কম্পানির সংশ্লিষ্টরা। প্রথমে নানা প্রলোভন দিয়ে চাকুরিতে নিয়ে পরে শ্রমিকদের কে পেশারে ফেলে কাজ করায়। ওভার টাইমের কথা থাকলেও ওভার টাইম ধরা হয় না। কেউ প্রতিবাদ বা এমডির কাছে জিজ্ঞাসা করলেই তার উপরে আরো পেশার বাড়িয়ে দেয়া হয়।

এব্যাপারে গতকাল সকালে ফরচুন সুজ কম্পানির পরিচালকের দ্বায়িত্বে থাকা রবিউল ইসলাম এর সাথে আলাপ করলে তিনি জানায়, তাদের কোন শ্রমিকের বকেয়া বেতন বাকি নেই। তবে অনেকের ওভারটাইমের টাকাটা দিতে দেরি হয়েছে সেটাও আজকে দিয়ে দেব। শ্রমিকদের ২ এক  জনের বেতন বাকি থাকলেও তারা বেতনের দিন উপস্থিত ছিলেন না অথবা ছুটিতে ছিলেন। একটি মহল কম্পানির সুনাম নষ্ট করার জন্য কম্পানির ভিতরে সকালে মারামারি করেছে বলে শুনেছি। ওই সময়ে আমি ছিলাম না তবে বিষয় টি আমি দেখব। অপরদিকে সুজ কম্পানিতে সাংবাদিকদের দেখতে পেয়ে সাধারন শ্রমিকরা কম্পানির মালিকের উপরে জোড়ালো প্রতিবাদব্যক্ত করেন। উক্ত ঘটনায় গতকাল ফরচুন সুজ কম্পানিতে ব্যাপক চাঞ্চল্যর সৃষ্টি হয়। খবর পেয়ে কাউনিয়া থানা পুলিশ ঘটনাস্থল পরিদর্শণ করেছে।

ফেইসবুকে আমরা

পুরনো সংখ্যা

জুলাই ২০১৭
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« জুন    
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১