July 22, 2017

বরিশালের নোংরা ও অস্বাস্থ্যকর পরিবেশে সেমাই তৈরী

--- ১ আগস্ট, ২০১৩

news-today-barisal-semi

অপূর্ব লাল সরকার, আগৈলঝাড়া ॥ আসন্ন ঈদকে সামনে রেখে বরিশালের গৌরনদী উপজেলার কয়েকটি সেমাই কারখানার শ্রমিকদের এখন দম ফেলার সময় নেই। নোংরা ও অস্বাস্থ্যকর পরিবেশে দিনরাত সমানতালে এসব কারখানায় উৎপাদন করা হচ্ছে সেমাই।

সরেজমিনে উপজেলার ধানডোবা গ্রামে ‘আবার খাব’ নামের লাচ্ছি সেমাই কারখানা ঘুরে দেখা গেছে, সম্পূর্ণ নোংরা ও অস্বাস্থ্যকর পরিবেশে ওই কারখানার ১৬জন শ্রমিকেরা সেমাই উৎপাদনে ব্যস্ত সময় কাটাচ্ছে। শ্রমিকদের ঘাম, পোকা-মাকড় ও ইদুঁর, বিড়ালের লুকোচুরি খেলায় একাকার হয়ে সম্পূর্ণ অস্বাস্থ্যকর পরিবেশে তৈরি হচ্ছে সেমাই। স্থানীয় একাধিক সূত্রে জানা গেছে, ওই এলাকার মোক্তার হোসেন সিকদার, নুর মোহাম্মদ ও আউয়াল হোসেন নামের জনৈক ব্যক্তিরা গত ৩বছর ধরে ধানডোবা এলাকায় ‘আবার খাব’ নামের লাচ্ছি সেমাই কারখানা গড়ে তোলে। শুরু থেকেই ওই কারখানার শ্রমিকেরা নোংরা ও অস্বাস্থ্যকর পরিবেশে সেমাই উৎপাদন করে আসছে।

সূত্রে আরো জানা গেছে, এখানে উৎপাদিত সেমাই পাইকারদের মাধ্যমে বিভিন্নস্থানে সরবরাহ করা হচ্ছে। ধানডোবা গ্রামটি উপজেলা সদর থেকে প্রত্যন্ত অঞ্চলে হওয়ার সুবাদে প্রশাসনের চোখকে ফাঁকি দিয়ে নোংরা ও অস্বাস্থ্যকর পরিবেশে এখানকার শ্রমিকেরা কাজ করছেন। এছাড়াও টরকীরচর এলাকায় একই পরিবেশে আরো কয়েকটি সেমাই কারখানা রয়েছে। স্থানীয়রা ভ্রাম্যমান আদালতের মাধ্যমে জরুরীভিত্তিতে ওইসব নোংরা ও অস্বাস্থ্যকর পরিবেশের সেমাই কারখানার বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়েছেন।

আবার খাব লাচ্ছি সেমাই কারখানার একাংশের স্বত্তাধিকারী মোক্তার হোসেন সিকদার অভিযোগের আংশিক সত্যতা স্বীকার করে বলেন, ছোটখাটো দু’একটি সমস্যা থাকতে পারে। তা সংশোধন করে নেয়া হবে। এব্যাপারে গৌরনদী উপজেলা নির্বাহী অফিসার দিদারে আলম মোহাম্মদ মাকসুদ চৌধুরী জানান, আগামী দু’একদিনের মধ্যে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে উল্লেখিত অভিযোগের ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

ফেইসবুকে আমরা

পুরনো সংখ্যা

জুলাই ২০১৭
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« জুন    
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১