July 22, 2017

বরিশালে ভিজিএফ’র চাল না পেয়ে দুঃস্থদের বিক্ষোভ

--- ৭ আগস্ট, ২০১৩

বরিশাল টুডে ॥ ঈদ উপলক্ষ্যে দুঃস্থদের জন্য সরকারিভাবে বরাদ্দকৃত ভিজিএফ চাল বিতরনে ব্যাপক অনিয়মের অভিযোগ পাওয়া গেছে। এ ঘটনার প্রতিবাদে বুধবার দুপুরে শতাধিক দুঃস্থরা বিক্ষোভ মিছিল করে ইউনিয়ন পরিষদ ভবন ঘেরাও করেছে। পরবর্তীতে খবর পেয়ে থানা পুলিশ ঘটনাস্থলে পৌঁছে পরিস্থিতি নিয়ন্ত্রনে আনেন। ঘটনাটি ঘটেছে দুপুর আড়াইটার দিকে বরিশালের গৌরনদী উপজেলা বার্থী ইউনিয়নের।

ইউনিয়ন পরিষদ সূত্রে জানা গেছে, বুধবার বেলা এগারোটার দিকে ইউনিয়ন পরিষদে ঈদ উপলক্ষ্যে দুঃস্থদের জন্য সরকারিভাবে বরাদ্দকৃত জনপ্রতি দশ কেজি করে ভিজিএফ চাল বিতরণ করা হয়।

একাধিক বিক্ষুব্ধরা জানায়, দশ কেজির পরিবর্তে প্রতিজনকে সাত কেজি করে চাল দেয়া হয়। এর প্রতিবাদ করায় দুপুর একটার দিকে চাল দেয়া বন্ধ করে দেয়া হয়। এসময় চাল না পেয়ে উপস্থিত প্রায় দু’শতাধিক দুঃস্থরা বিক্ষোভ মিছিল করে ইউনিয়ন পরিষদ ভবন ঘেরাও করে রাখে।

নাম প্রকাশ না করার শর্তে একাধিক ইউপি সদস্যরা জানান, ইউনিয়নের ৯টি ওয়ার্ডের ৯জন সাধারন সদস্য ও ৩ জন সংরক্ষিত ওয়ার্ডের ইউপি সদস্যার জন্য প্রতিজনের কাছ থেকে ১৪০টি স্লিপের নাম গ্রহন করেন চেয়ারম্যান। এছাড়া চেয়ারম্যান একাই ৮৫০টি স্লিপের নাম রাখেন। সর্বমোট ২ হাজার ৫৩০ জন দুঃস্থদের মাঝে বুধবার চাল দেয়ার কথা রয়েছে।

স্থানীয় একাধিক সূত্রে জানা গেছে, বার্থী ইউনিয়নের চেয়ারম্যান ও ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি মোঃ শাহজাহান প্যাদা গোডাউন থেকে চাল উত্তোলনের পর পরই বড় একটি অংশ কালোবাজারে বিক্রি করে দিয়েছেন। ফলে ওজনে কম দেয়াসহ দুঃস্থদের মাঝে বিতরনকৃত স্লিপের সকলকে চাল দেয়া সম্ভব হয়নি।

অভিযোগ অস্বীকার করে ইউপি চেয়ারম্যান শাহজাহান প্যাদা জানান, চাল বিতরন নিয়ে একটু ভুলবোঝাবুঝি হয়েছিলো পরে তা সমাধান হয়ে গেছে।

দুঃস্থদের বিক্ষোভ ও ইউনিয়ন পরিষদ ঘেরাও এর অভিযোগের সত্যতা স্বীকার করে গৌরনদী উপজেলা নির্বাহী অফিসার দিদারে আলম মোহাম্মদ মাকসুদ চৌধুরী জানান, খবর পেয়ে দ্রুত ঘটনাস্থলে সংশ্লিষ্ট কর্মকর্তা ও থানা পুলিশকে পাঠানো হয়েছে।     

ফেইসবুকে আমরা

পুরনো সংখ্যা

জুলাই ২০১৭
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« জুন    
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১