July 23, 2017

টিপু লঞ্চের ধাক্কায় সুরভী-৮ লঞ্চের ৪০ লাখ টাকার ক্ষতি

--- ১৬ আগস্ট, ২০১৩

বরিশাল টুডে ॥ ঢাকাগামী যাত্রীবাহী লঞ্চ এমভি টিপু-৭ এর ধাক্কায় এমভি সুরভী -৮ মারাত্মক ভাবে ক্ষতিগ্রস্থ হয়েছে। বৃহস্পতিবার রাতে ঝুনাহার নদীতে এ দুর্ঘটনায় লঞ্চের মারাত্মক ক্ষতি হলেও দু’টি লঞ্চের কয়েক হাজার যাত্রী অক্ষত অবস্থায় নিরাপদে শুক্রবার গন্তব্যে পৌছেছেন।
বৃহস্পতিবার রাত ৮ টায় সুরভী -৮ ও টিপু-৭  বিপুল সংখ্যক যাত্রী নিয়ে ঢাকার উদ্দেশ্যে রওয়ানা হয়। রাত ৯টার দিকে ঝুনাহার চ্যানেল অতিক্রম কালে সুরভী-৮কে পিছন থেকে এমভি টিপু-৭ ধাক্কা দিলে সুরভীর পিছনের অংশ দুমড়ে মুচরে যায়।

লঞ্চ মালিক রিয়াজ উল কবির ইত্তেফাককে জানান এতে তাদের প্রায় ৪০ লাখ টাকার ক্ষয়ক্ষতি হয়েছে। তবে বড় ধরণের দুর্ঘটনার হাত থেকে যাত্রীরা অল্পের জন্য রক্ষা পেয়েছে।

দু’দিন পূর্বে বরিশাল নৌ-বন্দরে নোঙ্গর করার সময় সুরভীর ধাক্কায় টিপু লঞ্চটি ক্ষতিগ্রস্থ হয়। সেই আক্রোশের জের ধরে ইচ্ছা করেই সুরভীকে ধাক্কা দেওয়া হয় বলে সুরভী লঞ্চের স্টাফরা অভিযোগ করেছেন। টিপু লঞ্চের স্টাফরা অভিযোগ অস্বীকার করে জানান-সরু চ্যানেলে সুরভীকে ওভারটেক করার সময় জায়গা ছেড়ে না দেওয়ায় দুঘর্টনা ঘটেছে। সুরভীর ব্যবস্থাপনা পরিচালক রেজিন উল কবির জানান- সরু চ্যানেলে কোন নৌ-যানের অভারটেক করার কথা নয়। ইচ্ছাকৃত ধাক্কা দিয়ে সুরভীর ব্যাপক ক্ষতি হয়েছে। তবুও বড় ধরণের দুর্ঘটনার হাত থেকে যাত্রীরা রক্ষা পেয়েছে বলে তিনি জানান।

গতকাল শুক্রবার সুরভী ও টিপু পুনরায় বরিশাল থেকে ঢাকায় যাত্রী পরিবহন করেছে। পুর্বের দুর্ঘটনার ব্যাপারে বিআইডব্লিউটিএ জানিয়েছে সুরভীর ধাক্কায় পন্টুনের সামান্য ক্ষতি হওয়ায় তা মালিক পক্ষ মেরামত করে দিয়েছে। উভয় লঞ্চের মালিকের মধ্যে সমঝোতা হওয়ায় টিপু’র ক্ষতিপূরণের ব্যাপারে তারা কোনো ভূমিকা নেয়নি।

সুরভী কর্তৃপক্ষ জানিয়েছে ক্ষতিগ্রস্ত এমভি টিপুকে ঢাকা সদরঘাটে মেরামত করে দেয়ার জন্য লঞ্চ মালিক গোলাম কিবরিয়া টিপুর সাথে কথা হয়েছে। কিন্তু ঈদের মৌসুমে যাত্রী পরিবহন বন্ধ রেখে তিনি লঞ্চ মেরামতে রাজি না হওয়ায় এখনো ক্ষতিগ্রস্ত টিপুকে মেরামত করা সম্ভব হয়নি। ঐ দুর্ঘটনার জের ধরে সুরভীকে ধাক্কা দেয়ায় দু’ লঞ্চের স্টাফদের মাঝে বিরোধ তুঙ্গে উঠেছে। মাঝ নদীতে এ দু’টি লঞ্চের মধ্যে পুনরায় দুর্ঘটনার আশংকা করছেন সাধারণ যাত্রীরা।

ফেইসবুকে আমরা

পুরনো সংখ্যা

জুলাই ২০১৭
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« জুন    
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১