July 22, 2017

বরিশালে সাংবাদিকদের জন্য ডিজিটাল বাংলাদেশ শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত

--- ২৩ আগস্ট, ২০১৩

today-pib

মামুনুর রশীদ নোমানী, বরিশাল ॥ ই-সেবার মাধ্যমে বাংলাদেশের প্রান্তিক মানুষের কাছে তথ্যপ্রযুক্তি সম্পর্কিত সেবা পৌঁছে যাচ্ছে। বিভিন্ন প্রশাসনিক সুবিধার পাশাপাশি পরচা উত্তোলন, মুঠোফোনের মাধ্যমে বিদ্যুৎ ও গ্যাস বিল প্রদান, টাকা আদান-প্রদান, রেলওয়ের টিকিট কাটা, চিকিৎসা-সহায়তা গ্রহণসহ নানামুখী সেবা পাচ্ছেন।

শুক্রবার  বরিশাল সার্কিট হাউজ মিলনায়তনে বাংলাদেশ প্রেস ইনস্টিটিউটের উদ্যোগে আয়োজিত ‘সাংবাদিকদের জন্য ডিজিটাল বাংলাদেশ-বিষয়ক রিপোর্টিং’ শীর্ষক প্রশিক্ষণ কর্মশালায় বক্তারা এসব কথা বলেন। উদ্বোধনী বক্তব্যে বাংলাদেশ প্রেস ইনস্টিটিউটের মহাপরিচালক মো. শাহ আলমগীর বলেন পিআইবিকে আধুনিক ও প্রযুক্তিনির্ভর প্রতিষ্ঠান হিসেবে  গড়ে তোলার ঘোষণা দিয়ে বলেন, ‘পিআইবি সাংবাদিকদের প্রতিষ্ঠান। কিন্তু বিভিন্ন সীমাবদ্ধতার কারণে এ প্রতিষ্ঠান এখনও সেভাবে গড়ে উটতে পারেনি।

আমরা পিআইবিকে প্রযুক্তিনির্ভর করার ব্যাপারে একটি প্রস্তাব প্রধানমন্ত্রীর কার্যালয়ের একসেস টু ইনফরমেশন প্রোগ্রামে জমা দিযেছি।তিনি বলেন, ‘টেলিভিশন সাংবাদিকদের পেশাদারি মান উন্নয়নের বিষয়েও চিন্তাভাবনা করা হচ্ছে। সম্প্রতি সংসদে ফিল্ম এন্ড টিভি মিডিয়া ইনস্টিটিউট আইন পাশ হয়েছে।

আগামী অর্থবছর থেকে এ ইনস্টিটিউট গড়ে তোলার কাজ শুরু হবে। এরপর সেখান থেকে টিভি সাংবাদিকদের জন্য প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে। প্রধান অতিথির বক্তব্যে পিআইবি’র মহা পরিচালক শাহ আলমগীর বলেন, ডিজিটালের মডেল জেলা যশোর, এখন থেকে সমগ্র দেশে ছড়িয়ে পড়ছে অফিস আদালতে ডিজিটাইলেজশন। সেবা এখন মানুষের দোর গোড়ায় পৌঁছে গেছে। ডিজিটাল প্রযুক্তির কারণে মানুষ ঘরে বসে পাচ্ছে নানা রকম সেবা।

তিনি বলেন, ৯২ সালে বঙ্গোপসাগর ঘেঁষে সাইবার কেবল গেছে, সে সময় বিনা খরচে এ সুযোগ গ্রহণ করেনি তৎকালীন সরকার। ফলে ৬শ’ কোটি ডলারে এ সুযোগ আমাদের কিনতে হয়েছে। মহা পরিচালক বলেন এ বিষয়ে বেশি বেশি রিপোর্টিং-এর মাধ্যমে সাধারণ মানুষকে সজাগ করে তুলতে হবে। কর্মশালাটি আয়োজনে সহায়তা করে প্রধানমন্ত্রীর কার্যালয়ের একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রকল্প।

আলোচনা সভায় বক্তব্য দেন বাংলাদেশ প্রেস ইনস্টিটিউটের মহাপরিচালক মো. শাহ আলমগীর, জেলা প্রশাসক শহীদুল আলম সহ অনেকে।কর্মশালার বিভিন্ন অধিবেশনে ডিজিটাল সাংবাদিকতা বিষয়ে প্রশিক্ষণ দেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক প্রদীপ কুমার পান্ডে, পিআইবির প্রশিক্ষক মোহাম্মদ আব্দুল মান্নান ও এটুআই প্রকল্পের কর্মকর্তা হাসান মো. বেনাউল ইসলাম। কর্মশালাটি সমন্বয়কারীর দায়িত্ব পালন করেন মোহাম্মদ আব্দুল মান্নান । দিনব্যাপী কর্মশালায় বরিশাল জেলার ৫০ জন সাংবাদিক অংশ নেন।

ফেইসবুকে আমরা

পুরনো সংখ্যা

জুলাই ২০১৭
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« জুন    
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১