July 22, 2017

বরগুনা-২ আসনের এমপি’র মেয়াদ হবে ১৪ দিন

--- ২৬ আগস্ট, ২০১৩

20110330-parliament-460

এম সুজন আকন, বরগুনা ॥ ভারতীয় জনপ্রিয় ছায়াছবি ফাটাকেষ্টর কাহিনীর মতোই বরগুনা-২ আসনের উপ নির্বাচন। ফাটাকেষ্ট ছবিটিতে এমপির মেয়াদ ছিল ৭ দিন। কিন্তু বরগুনা-২ আসনের উপ নির্বাচনে নির্বাচিত সাংসদের মেয়াদ হবে মাত্র ১৪ দিন। এই ১৪ দিনের জন্য এমপি হয়ে সংসদে বসতে পারবেন না, জনগণের পক্ষে কথা বলতে পারবেন না।

তাহলে এলাকার উন্নয়ন কি করে করবেন, এমনটাই প্রশ্ন পাথরঘাটা, বামনা ও বেতাগী উপজেলা নিয়ে ১১০-বরগুনা-২ আসনের সর্বস্তরের জনগণের। সরকারের পক্ষ থেকে বলা হয়েছে ২৪ অক্টোবর সংসদ বিলুপ্ত হবে। নির্বাচন কমিশনারের তফসিল মোতাবেক ৩ অক্টোবর এ আসনে ভোট গ্রহন। নির্বাচিত সাংসদের গেজেট প্রকাশে আরো ৭ দিন সময় লাগতে পারে। এ ক্ষেত্রে ২৪ অক্টোবর সংসদ বিলুপ্তি হলে সময় থাকে ১৪ দিন। এলাকার বিশিষ্টজনের মতামত সংবিধানে বাধ্যবাদকতা থাকলেও নির্বাচন কমিশন বাংলাদেশ সুপ্রীম কোর্টের মতামত নিয়ে বরগুনা-২ আসনে উপ-নির্বাচন না দিলেই পারতেন।

বরগুনা-২ আসনের সাবেক সাংসদ গোলাম সরোয়ার হীরু জানান, আইন মানুষের জন্য। মানুষ আইন তৈরী করেন। মাত্র ১৪ দিন কিংবা তারও কম সময় জাতীয় সংসদের মত গুরুত্বপূর্ন একটি উপ-নির্বাচন কমিশন না দিলেই পারতেন। তিনি আরো জানান, একটি জাতীয় নির্বাচনে অর্থনৈতিক বিষয়টি সর্বাগ্রে বিবেচনায় আনা উচিৎ।

এই উপ-নির্বাচনের পর তিন মাসের মধ্যে আবার নির্বাচন করা প্রার্থীদের পক্ষে বোঝা হয়ে যাবে। বরগুনা-১ আসনের সাংসদ এডভোকেট ধীরেন্দ্র দেবনাথ শমভু জানান, আমরা আশা করিনি সল্প সময়ের জন্য নির্বাচন কমিশন তফসিল ঘোষনা করবেন। তারও একই কথা নির্বাচন কমিশন বাংলাদেশ সুপ্রীম কোর্টের মতামত নিয়ে বরগুনা-২ আসনে উপ-নির্বাচন না দিলেই পারতেন।

বিরোধী দলের নেত্রী বেগম খালেদা জিয়ার উপদেষ্টা ও বাংলাদেশ বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান খন্দকার মাহবুব হোসেন জানান, বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি আওয়ামীলীগের অধীনে জাতীয় সংসদ নির্বাচনে অংশ গ্রহন করবে না। তাই বরগুনা-২ আসনর উপ-নির্বাচন নিয়ে তাদের কোন মন্তব্য নেই।

তবে তিনি একজন আইনজীবী হিসেবে জানান, নির্বাচন কমিশনের এক গুয়েমির কারনে বরগুনা-২ আসনের তফসিল ঘোষনা করা হয়েছে। তার উচিৎ ছিল (নির্বাচন কমিশনার) সল্প সময়ে তফসিল ঘোষনা না করে সুপ্রীম কোর্টের রেফারেন্স চাওয়া।

ফেইসবুকে আমরা

পুরনো সংখ্যা

জুলাই ২০১৭
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« জুন    
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১