July 23, 2017

ঝুঁকিপূর্ণ আচরণে বন্ধুদের প্ররোচনা!

--- ৭ সেপ্টেম্বর, ২০১৩

images1.jpg4_1

রেশমা ইয়াসমিন ॥ অনলাইনে সামাজিক যোগাযোগের বহুল প্রচলিত মাধ্যম ফেসবুকের বন্ধুদের মাধ্যমে তরুণ-তরুণীরা ধূমপান ও মাদকাসক্তির মতো ঝুঁকিপূর্ণ আচরণে প্ররোচিত হতে পারে। নতুন এক গবেষণার ভিত্তিতে একদল মার্কিন বিজ্ঞানী এ তথ্য জানিয়েছেন।

জার্নাল অব অ্যাডোলসেন্ট হেলথ সাময়িকীতে প্রকাশিত ওই গবেষণা প্রতিবেদনে বলা হয়, ফেসবুক ও মাইস্পেসের মতো যোগাযোগমাধ্যমে বন্ধুদের ধূমপান ও মদ্যপানের ছবি প্রকাশিত হলে তা কিশোর-তরুণদের বিশেষভাবে আকৃষ্ট করে। দীর্ঘ বন্ধুতালিকা নয়, বরং বন্ধুদের বিশেষ বিশেষ ছবিই কাউকে মাদকাসক্তির মতো ঝুঁকিপূর্ণ আচরণে উদ্বুদ্ধ করে।

অনেক তরুণেরই ঘনিষ্ঠ বন্ধু রয়েছে, যাদের কেউই নেশাগ্রস্ত নয়। কিন্তু এসব তরুণ অনেক সময় ফেসবুকের বন্ধুদের দেখে প্ররোচিত হয়ে সাধারণত বেশি হারে মাদকাসক্তির শিকার হতে পারে। 

যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব সাউদার্ন ক্যালিফোর্নিয়ার কেক স্কুল অব মেডিসিনের গবেষক টমাস ভ্যালেন্ট এই গবেষণার তত্ত্বাবধান করেন। লস অ্যাঞ্জেলেস কাউন্টির এক হাজার ৫৬৩ জন ছাত্রছাত্রী ২০১০ সালের অক্টোবর থেকে ২০১১ সালের এপ্রিল পর্যন্ত এই গবেষণায় অংশ নেয়, যাদের গড় বয়স ১৫ বছর। ভ্যালেন্ট বলেন, তরুণ-তরুণীদের মাদকাসক্তির ওপর ফেসবুকের প্রভাব নিয়ে সম্ভবত এটিই প্রথম গবেষণা।

ফেইসবুকে আমরা

পুরনো সংখ্যা

জুলাই ২০১৭
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« জুন    
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১