July 27, 2017

সাকার ফাঁসির রায়ে বরিশালে আনন্দ মিছিল

--- ১ অক্টোবর, ২০১৩

saca-c

জুয়েল মাহমুদ ॥ মানবতাবিরোধী অপরাধের অভিযোগে বিএনপি নেতা সালাউদ্দিন কাদের চৌধুরীকে ফাঁসি আদেশ দেওয়ায় সন্তোষ প্রকাশ করে বরিশালে আনন্দ মিছিল করেছে সাংস্কৃতিক সংগঠন সমন্বয় পরিষদ। মিছিলটি নগরীর অশ্বিনী কুমার হল চত্ত্বর থেকে বের হয়ে প্রধান সড়কগুলো প্রদক্ষিন শেষে একই স্থানে গিয়ে শেষ হয়। এতে নেতৃত্ব দেন এ সংগঠনের সভাপতি ও স্থানীয় দৈনিক আজকের পরিবর্তনের সম্পাদক সৈয়দ দুলাল।

এ সময় তিনি তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় বলেন, এ রায়ে জাতির আশা-আকাঙ্খক্ষার প্রতিফলন ঘটেছে। রায়ের মাধ্যমে প্রমাণিত হলো সাকা চৌধুরী একজন প্রকৃত যুদ্ধাপরাধী ছিলেন। তাই অনতিবিলম্বে সকল যুদ্ধাপরাধীর ফাঁসির রায় কার্যকর করার দাবী জানান তিনি।

এ সময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, ঘাতক দালাল নিমূল কমিটি জেলা শাখার সভাপতি শান্তি দাস, মহানগর সভাপতি মাস্টার নুরুল ইসলাম ও সাংস্কৃতিক সংগঠন সমন্বয় পরিষদের সাধারন সম্পাদক মিজানুর রহমান, জেলা ছাত্রলীগ সভাপতি সুমন সেরনিয়াবাত সহ বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক ও রাজনৈতিক নেতৃবৃন্দ। মিছিল শেষে তারা একে অপরকে মিষ্টি মুখ করান।

প্রসঙ্গত, সাকা চৌধুরীকে ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদন্ডাদেশ দিয়েছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১। হত্যা, গণহত্যা ও অপহরণ-নির্যাতনের ৯ অভিযোগ প্রমাণিত হওয়ায় তার মধ্যে ৪টিতে ফাঁসির আদেশ দেন ট্রাইব্যুনাল।

সাকা চৌধুরীর বিরুদ্ধে আনা মোট ২৩টি অভিযোগের ৯টি প্রমাণিত হয়েছে। এর মধ্যে সাতটি হত্যা-গণহত্যার এবং ২টি অপহরণ-নির্যাতনের অভিযোগ রয়েছে। এছাড়া ৮টি অভিযোগ প্রমাণিত হয়নি এবং রাষ্ট্রপক্ষ ৬টি অভিযোগের বিষয়ে সাক্ষী হাজির না করায় সেগুলো নিয়ে কোনো আলোচনা হবে না।
একাত্তরের মুক্তিযুদ্ধের সময় হত্যা, ধর্ষণ, অপহরণ, নির্যাতন, ধর্মান্তরে বাধ্য করাসহ ২৩টি মানবতাবিরোধী অপরাধের অভিযোগ আনা হয়েছে সালাউদ্দিন কাদের চৌধুরীর বিরুদ্ধে। তিনি আন্তর্জাতিক অপরাধ (ট্রাইব্যুনাল) আইনের ৩(২)(এ)(সি)(১)(জি)(এইচ) ধারা অনুযায়ী অপরাধ করেছেন বলে এসব অভিযোগে বলা হয়।

ফেইসবুকে আমরা

পুরনো সংখ্যা

জুলাই ২০১৭
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« জুন    
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১