July 22, 2017

আপনার বয়স কত?

--- ৫ অক্টোবর, ২০১৩

images

রেশমা ইয়াসমিন ॥ বর্তমান যুগে জ্ঞান-বিজ্ঞানের ব্যাপক প্রসারের সঙ্গে সঙ্গে সহজ অনেক প্রশ্নের উত্তরেও মানুষ ভুল করে। যেমন: আপনার বয়স কত? এই প্রশ্নের সম্ভাব্য উত্তরগুলোর মধ্যে সবচেয়ে প্রচলিত হচ্ছে, চলতি বছর থেকে জন্মসাল বিয়োগ করলেই বয়স পাওয়া যাবে। আর বয়স গোপন রাখতে আগ্রহীদের সাধারণ উত্তরটা একেক রকম।

কিন্তু আসল তথ্য হচ্ছে, মানবদেহের একটা বড় অংশের বয়স প্রায় এক হাজার ৩০০ কোটি বছর। আমাদের শরীরের প্রায় অর্ধেক অংশই পানির হাইড্রোজেন পরমাণুর তৈরি। মহাবিস্ফোরণের (বিগ ব্যাং) পরপরই তৈরি হয় এই অতি ক্ষুদ্র কণা বা পরমাণু।আবার শরীরের বেশির ভাগ অংশের বয়স আমাদের নিজস্ব বয়সের চেয়ে কম। ব্যাপারটা অনেকটা এ রকম: আমাদের বয়স ১০ বছর হলে শরীরের ওই অংশগুলোর বয়স সাত বছর। সুইডেনের কোষবিজ্ঞানী জোনাস ফ্রিজেন মানবদেহের কোষের বয়স নির্ণয়েরর একটি পদ্ধতি উদ্ভাবন করেছেন।

এটি ব্যবহার করে দেখা যায়, ৩০-এর কাছাকাছি বয়সী মানুষের মাংসপেশি ও পাঁজর থেকে সংগৃহীত কোষগুলোর গড় বয়স ১৫ বছর এক মাস।ভিন্ন পদ্ধতি ব্যবহার করে দেখা যায়, অন্ত্রের উপরিভাগের কোষ মাত্র পাঁচ দিন বেঁচে থাকে। লোহিত রক্তকণিকা বাঁচে প্রায় ১২০ দিন পর্যন্ত। আর ত্বকের বাইরের আবরণ বা স্তর প্রায় প্রতি দুই মাস পর পর নতুন করে গঠিত হয়। আর সম্পূর্ণ কঙ্কালটি প্রতি ১০ বছর পর পর নতুন করে প্রতিস্থাপিত হয় বলে গবেষকেরা ধারণা করেন। শরীরের একমাত্র যে অংশগুলো আজীবন টিকে থাকে, সেগুলো হলো মস্তিষ্কের বাইরের অংশের স্নায়ুকোষ, চোখের লেন্সের ভেতরের অংশের কোষ এবং হূৎপিণ্ডের মাংসপেশির প্রায় অর্ধেক কোষ।

ফেইসবুকে আমরা

পুরনো সংখ্যা

জুলাই ২০১৭
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« জুন    
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১