July 27, 2017

ঈদে স্পেশাল সার্ভিসের নামে লঞ্চ মালিকদের ভাড়া বৃদ্ধি

--- ৬ অক্টোবর, ২০১৩

news-barisal-today-lanch

খোকন আহম্মেদ হীরা ॥ পবিত্র ঈদুল আযহা’কে সামনে রেখে ভাড়া বৃদ্ধি করতে যাচ্ছেন লঞ্চ মালিকেরা। বিআইডব্লিউটিএ’র নির্ধারিত ভাড়ার নামে বিভিন্ন সেক্টরে ৫০ থেকে ২০০ টাকা ভাড়া বৃদ্ধি করা হচ্ছে। বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-চলাচল সংস্থার সভায় এ সিদ্ধান্তনেয়া হয়েছে বলে জানিয়েছেন সংস্থার সহ-সভাপতি সাইদুর রহমান রিন্টু।

তবে বরিশালের সচেতন নাগরিকদের অভিযোগ, ঈদ আসলেই লঞ্চ মালিকেরা বিভিন্ন অযুহাত দেখিয়ে যাত্রীদের জিম্মি করে অতিরিক্ত ভাড়া আদায় করে আসছে। এ ব্যাপারে প্রশাসনের পক্ষ থেকে কখনই কোনো পদক্ষেপ নেয়া হচ্ছে না। বিআইডব্লিউটিএ’র নৌ-নিরাপত্তা ও ট্রাফিক ব্যবস্থাপনা বিভাগের উপ-পরিচালক আবুল বাশার মজুমদার জানান, এ ক্ষেত্রে তাদের কিছুই করার নেই। জেলা প্রশাসনের সভায় বিষয়টি উত্থাপন করা হবে। বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-চলাচল (যাত্রী পরিবহন) সংস্থার সহ-সভাপতি সাইদুর রহমান রিন্টু জানান, আগামী ১১ অক্টোবর থেকে ঢাকা-বরিশাল রুটে লঞ্চের স্পেশাল সার্ভিস শুরু করা হবে। যা অব্যাহত থাকবে ঈদুল আযহার পর ২৩ অক্টোবর পর্যন্ত। এ উপলক্ষ্যে গত বৃহস্পতিবার রাতে সংস্থার জরুরি সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় সিদ্ধান্ত নেয়া হয়েছে ডেকের যাত্রী ভাড়া বর্তমানের ২০০ টাকার স্থলে ২৫০ টাকা নেয়া হবে। একইভাবে সোফার যাত্রী ভাড়া ৫০০ টাকার স্থলে ৬০০ টাকা, সিঙ্গেল কেবিন ৮০০ টাকার পরিবর্তে ১ হাজার টাকা, শীতাতপ নিয়ন্ত্রিত সিঙ্গেল কেবিন ১১’শ টাকা, ডাবল কেবিন ২ হাজার টাকা, শীতাতপ নিয়ন্ত্রিত ডাবল কেবিনে ২২’শ টাকা নেয়া হবে।

এমভি টিপু লঞ্চের বুকিং সুপারভাইজার আজিজুল ইসলাম মিরাজ জানান, মালিক সমিতির নির্দেশনা অনুযায়ী এবারও স্পেশাল সার্ভিসে সরকার নির্ধারিত ভাড়া নেয়া হবে। তিনি আরো জানান, গত বুধবার বিআইডব্লিউটিএ’র নৌ-নিরাপত্তা ও ট্রাফিক ব্যবস্থাপনা বিভাগের সাথে তাদের সভা অনুষ্ঠিত হয়েছে। সেখানেও এমন সিদ্ধান্তই জানিয়ে দেয়া হয়েছে। বরিশাল জনস্বার্থ রক্ষা কমিটির সদস্য সচিব মানুয়ারুল ইসলাম ওলি জানান, ঈদে লঞ্চ মালিকেরা অতিরিক্ত যাত্রী বহন করবেন। এরপরও ভাড়া বৃদ্ধির কোনো যৌক্তিকতা নেই। এ বিষয়টি অবশ্যই সরকারের সংশ্লিষ্ট বিভাগের কর্মকর্তাদের নিয়ন্ত্রণ করা উচিত বলেও তিনি উল্লেখ করেন।

ভাড়া বাড়ানোর অভিযোগ অস্বীকার করে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-চলাচল (যাত্রী পরিবহন) সংস্থার সাধারণ সম্পাদক মোঃ ছিদ্দিকুর রহমান জানান, আমরা বিআইডব্লিউটিএ’র আগের নির্ধারিত ভাড়া কার্যকর করছি। ঈদে অতিরিক্ত যাত্রী নেয়া সত্বেও ভাড়া বৃদ্ধি প্রসঙ্গে তিনি বলেন, যাত্রী অতিরিক্ত নিলে প্রশাসন প্রয়োজনীয় ব্যবস্থা নেবে। বিআইডব্লিউটিএ’র বরিশাল বন্দর ও পরিবহন বিভাগের যুগ্ম পরিচালক মোঃ শহীদুল্লাহ জানান, ভাড়া বৃদ্ধির অভিযোগের বিষয়টি খতিয়ে দেখা হবে। এ ব্যাপারে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আবু ইউসুফ মোঃ রেজাউর রহমান জানান, ঈদে যাত্রীদের নৌ-নিরাপত্তা বিষয়ক সভায় বিষয়টি উত্থাপন করা হবে।

ফেইসবুকে আমরা

পুরনো সংখ্যা

জুলাই ২০১৭
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« জুন    
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১