July 23, 2017

আজ সমাপনী পরীক্ষা ॥ স্কুলে পুলিশ ক্যাম্প

--- ১৯ নভেম্বর, ২০১৩

char-aica

আসমা আক্তার ॥ নগর সংলগ্ন চরকাউয়া ইউনিয়নের চর আইচা গ্রামের সংখ্যালঘু সম্প্রদায়ের বাড়ি ঘরে হামলা- ভাংচুর অগ্নিসংযোগের পর সেখানে অস্থায়ী পুলিশ ক্যাম্প স্থাপন করেছেন বরিশাল মেট্টোপলিটন পুলিশ।

গ্রামের মানুষের নিরাপত্তার জন্য অস্থায়ী এ পুলিশ ক্যাম্পের জন্য বেছে নেওয়া হয়েছে সেখানকার চরকাউয়া মাতৃ সরকারী প্রাথমিক বিদ্যালয়কে। ঐ বিদ্যালয়ের শিক্ষকরা  জানান- আজ বুধবার থেকে শুরু হচ্ছে প্রাথমিক বিদ্যালয়ের সমাপনী পরীক্ষা। পাশ্ববর্তী এআর খান বিদ্যালয়ে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে।

আর বিদ্যালয়ের অপর শিক্ষার্থীদের বার্ষিকী পরীক্ষা শুরু হবে  আগামী ১ ডিসেম্বর থেকে। বিদ্যালয় ভবনে পুলিশ ক্যাম্প স্থাপনের কারনে শিক্ষার্থীদের পাঠদান চলছে মাঠের মধ্যে একটি গাছের নীচে। গতকাল মঙ্গলবার ঢাকা থেকে নাগরিক প্রতিনিধি দলের সদস্যরা ঐ এলাকা পরিদর্শনে গিয়ে দেখতে পান  কোমলমতি শিশুদের পাঠদান চলছে গাছের নীচে। পাশেই চুলা তৈরী করে পুলিশ সদস্যদের রান্না-বান্নার কাজ চলছে। 

বিদ্যালয়ের শিক্ষার্থীরা জানায়- স্কুলে ঘরে পুলিশ ঘুমায় তাই আমরা মাঠের নীচে হোগলা বিছিয়ে ক্লাশ করছি। রান্নার চুলা থেকে উড়ে আসছে ধোয়া কিন্ত কোন উপায় নেই নানান সংকটের মাঝেই তারা পরীক্ষার প্রস্তুতি নিচ্ছে।

প্রসঙ্গত: চর আইচা গ্রামের কলেজ ছাত্র পারভেজ গাজীকে গত ১৪ নভেম্বর পরিকল্পিত ভাবে জবাই করে হত্যা করা হয়। পরদিন গ্রামের নিরহ সংখ্যালঘু সম্প্রদায়ের বাড়ি ঘরে হামলা-ভাংচুর শেষে অগ্নিসংযোগ করা হয়। অথচ হত্যাকান্ডের নেতৃত্বদানকারী সোহাগ দাস ও পাভেল দাসের বসত ঘর সহ আত্মীয়’র বাড়ি রয়েছে সম্পূর্ন অক্ষত।

পুনরায় কোন সহিংস ঘটনা যাতে না ঘটে সে জন্যই এ পুলিশ ক্যাম্প বসানো হয়েছে বলে পুলিশ কমিশনার সাংবাদিকদের জানান।  

ফেইসবুকে আমরা

পুরনো সংখ্যা

জুলাই ২০১৭
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« জুন    
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১