July 22, 2017

প্রধানমন্ত্রীর উপদেষ্টা হলেন আনোয়ার হোসেন মঞ্জু

--- ২৪ নভেম্বর, ২০১৩

news-barisal-today-monju

জাতীয় পার্টির (জেপি) চেয়ারম্যান আনোয়ার হোসেন মঞ্জুকে মন্ত্রী পদমর্যাদায় প্রধানমন্ত্রীর উপদেষ্টা হিসেবে নিয়োগ দিয়েছে সরকার। রবিবার এ সংক্রান্ত একটি গেজেট প্রকাশ করা হয়েছে। এ নিয়ে প্রধানমন্ত্রীর উপদেষ্টার সংখ্যা দাঁড়াল ১১।

আনোয়ার হোসেন মঞ্জু ১৯৯৬-০১ মেয়াদে আওয়ামী লীগের নেতৃত্বাধীন ঐক্যমতের সরকারের মন্ত্রী ছিলেন। এ সময় তিনি যোগাযোগ মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। এর আগে ১৯৮৫ থেকে ১৯৯০ সাল পর্যন্ত প্রথমে বিদ্যুত্, জ্বালানি ও খনিজ সম্পদ এবং পরে যোগাযোগ মন্ত্রীর দায়িত্বে ছিলেন। তিনি ১৯৮৬, ‘৮৮, ‘৯১ এবং ২০০১ সালে পিরোজপুর-২ (ভাণ্ডারিয়া-কাউখালি) আসন থেকে জাতীয় সংসদ সদস্য নির্বাচিত হন। এ ছাড়া, ১৯৯৬ সালের নির্বাচনে পিরোজপুর-২ ছাড়াও ঝালকাঠি-১ (রাজাপুর-কাঁঠালিয়া) আসনে সংসদ সদস্য হন। পরে ঝালকাঠি-১ আসন ছেড়ে দেন এবং উপ-নির্বাচনে এ আসন থেকে সংসদ সদস্য হন তার স্ত্রী তাসমিমা হোসেন।

আনোয়ার হোসেন মঞ্জু ১৯৪৪ সালের ১ জানুয়ারি পিরোজপুর জেলায় জন্ম নেন। তিনি নির্ভীক সাংবাদিক মরহুম তফাজ্জল হোসেন মানিক মিয়ার ছেলে। তার মাতার নাম মাজেদা বেগম।

আনোয়ার হোসেন মঞ্জু ঢাকার নটর ডেম কলেজ থেকে এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ হয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন এবং সেখান থেকে ভূগোল বিষয়ে সম্মানসহ স্নাতক ডিগ্রি লাভ করেন। তার ঐচ্ছিক বিষয় ছিল পদার্থ ও গণিত। এরপর তিনি যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনের জর্জটাউন ইউনিভার্সিটিতে ১৯৮০-৮১ পর্যন্ত অধ্যায়ন করেন। এই শিক্ষাপ্রতিষ্ঠান থেকে তিনি আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি নেন। ১৯৬৯ সালে তার পিতা তফাজ্জল হোসেন মানিক মিয়ার আকস্মিক মৃত্যুর পর তিনি দৈনিক ইত্তেফাকে সাংবাদিক হিসেবে যোগ দেন এবং ১৯৭২ সাল থেকে এই পত্রিকার সম্পাদকের দায়িত্ব পালন করে আসছেন।

আনোয়ার হোসেন মঞ্জু ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যায়নকালে ১৯৬৬-৬৭ সালে ফজলুল হক হল ছাত্র সংসদের সাধারণ সম্পাদক এবং ১৯৬৭-৬৮ সালে সহসভাপতি নির্বাচিত হন। তিনি ১৯৮০ সালে জাতীয় প্রেসক্লাবের সভাপতি হন। ১৯৯৫-৯৮ সালে তিনি জাতীয় পার্টির (এ) মহাসচিবের দায়িত্ব পালন করেন। ২০০২ সাল থেকে তিনি জাতীয় পার্টির (জেপি) চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করে আসছেন। আনোয়ার হোসেন মঞ্জু বরিশালের বেগম তফাজ্জল হোসেন মানিক মিয়া মহিলা কলেজ, ভাণ্ডারিয়ায় মাজেদা বেগম মহিলা কলেজ এবং মানিক মিয়া কলেজের প্রতিষ্ঠাতা।

ফেইসবুকে আমরা

পুরনো সংখ্যা

জুলাই ২০১৭
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« জুন    
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১