September 21, 2017

উদ্বোধনী বয়ানের মধ্য দিয়ে ৩দিন ব্যাপী বার্ষিক মাহফিল শুরু

--- ২৬ নভেম্বর, ২০১৩

chormoni

বাদ যোহর দেশের দ্বিতীয় বৃহওম ইসলামী মহাসম্মেলন ও চরমোনাই  অগ্রহায়নের ৩দিন ব্যাপি বাষিক মাহফিল । চরমোনাইর পীর আমীরুল মুজাহিদীন আলহাজ্ব হযরত মাওলানা সৈয়দ মোঃ রেজাউল করীম পীর সাহেব চরমোনাইর উদ্বোধনী বয়ানের মধ্য দিয়ে শুরু হয়েছে। ঐতিহাসিক চরমোনাইর অগ্রহায়ণের বার্ষিক মাহ্ফিল। কীর্তনখোলা নদীর তীরবর্তী চরমোনাই মাদ্রাসার সুপ্রশস্ত মাঠসহ আশপাশের বিস্তৃত ময়দান গতকালই কানায় কানায় পূর্ণ হয়ে গিয়েছে। লক্ষ লক্ষ মুসল্লির আল্লাহ আল্লাহ জিকিরের ধ্বনীতে মুখরিত হচ্ছে গোটা চরমোনাই এলাকা। শত শত বাস, লঞ্চ ও ট্রলারে দেশের বিভিন্ন স্থান থেকে জনস্রোত এখনও ছুটে চলেছে চরমোনাই অভিমুখে। উদ্বোধনী বয়ানে হযরত পীর সাহেব চরমোনাই বলেন, ৩ দিন ব্যাপি মাহফিলে প্রথম দিনে শরীয়ত ও দ্বিতীয় দিনে মারেফত এবং শেষ দিনে মাদরাসা ও তরিকা সম্পর্কে বয়ান করব।

এছাড়া বাংলাদেশের প্রত্যন্ত অঞ্চল থেকে আগত বিভিন্ন পীর মাশায়েখগন আগত মুসুল্লিদের উদ্দেশ্যে বয়ান রাখবেন বলে জানিয়েছেন মাহফিল এন্তেজামীয়া কমিটি। ৩ দিন ব্যাপি এ মাহফিলের কার্যক্রম চলবে। কীর্তনখোলা নদীর তীরবর্তী চরমোনাই মাদরাসার সু-প্রশস্ত মাঠ সহ আশে-পাশে প্রায় ৩ বর্গকিলোমিটার ময়দান গতকাল মঙ্গলবার সূর্যাস্তের আগেই কানায়-কানায় পরিপূর্ণ হয়েছে। লাখো-লাখো মুসুল্লির আল্লাহ-আল্লাহ জীকিরের ধ্বনীতে মূখরিত হয়েছে গোটা চরমোনাই এলাকা।  দেশে বতমান রাজনিতি পরিস্থিতিতে মাহফিলে আগত মূছল্লিরা আসতে বাদা গ্রস্ত হলেও শত-শত বাস, লঞ্চ, ট্রলারে জনস্রোত ছুটে চলছে চরমোনাই অভিমূখে। চরমোনাইর বার্ষীক ২ টি মাহফিলে আল্লাহ ও তার রাসুলের সন্তষ্টি অর্জণে করনীয় ও বর্জণীয় বিষয় সমূহ শিক্ষা দেয়া হয়। মন্দ স্বভাব পরিহার করে আত্মশুদ্ধির মাধ্যমে আল্লাহকে ভুলে থাকা বান্দারা কি ভাবে আল্লাহর সাথে মিলিত হতে পারে সে পথ বাতলে দেয়াই চরমোনাই মাহফিলের মূল উদ্দেশ্য।

পীর সাহেব চরমোনাই বলেন, বর্তমান সরকার যে প্রহসনের নির্বাচন করতে চায় ইসলামী আন্দোলন বাংলাদেশ সে নির্বাচনে অংশ গ্রহন করবে না। তিনি সরকারকে সুষ্ঠ নির্বাচনের পরিবেশ সৃষ্টি করার জন্য আহবান জানিয়ে বলেন, সরকারকে সর্বদলীয় সরকারের অধীনে নির্বাচনের পরিবেশ সৃষ্টি করতে হবে। তিনি আরোও বলেন, বিরোধী দলের কর্মসূচী দমনের নামে মানুষ খুন ও কোন প্রকার অরাজকতা জনগন মেনে নেবেনা । তাছাড়া বিরোধী দলকেও সাধারণ মানুষের জান ও মালের নিরাপত্তার দিকে খেয়াল রেখে তাদের আন্দোলন কর্মসূচী বাস্তবায়নের আহ্বান জানান।

মাহফিলের প্রদত্ত বয়ান সমূহ যাতে সকলের সুন্দর ভাবে শুনতে পারে সে জন্য সম্পূর্ণ নীজ ব্যবস্থাপণায় প্রায় ৮ হাজার মাইক, ১৪ শত বৈদ্যুতিক বাতি লাগানো হয়েছে। পল্লী বিদ্যুৎ সরবরাহ না থাকাকালীন সময়ে বৈদ্যুতিক ব্যবস্থা স্বাভাবিক রাখতে ৩১৬ কেবি, ৪৮ কেবির ২টি জেনারেটর সার্বক্ষণিক প্রস্তত রয়েছে। নিজস্ব অর্থায়নে গভীর নলকুপের মাধ্যমে উত্তেলিত বিশুদ্ধ খাবার পানি সরবরারে জন্য প্রায় ১১ হাজার অস্থায়ী পানির কল সংযোজন করা হয়েছে। পয়ঃ নিস্কাশনের জন্য কয়েক হাজার কাঁচা- পাঁকা ল্যাট্রিনের ব্যবস্থা করা হয়েছে। মাহফিলে আগত মুজাহীদ ও মুসুল্লিগণের খাওয়াদাওয়ার ব্যবস্থা তাদের নিজেদের পক্ষ থেকেই আয়োজন করে থাকেন। একক ভাবে যারা মাহফিলে আসবেন তাদের খাওয়াদাওয়ার সুবিদার্থে কয়েকশত হোটেলর ব্যবস্থা রয়েছে। মাহফিলের শৃংখলা ও নিরাপত্তা রক্ষায় ৪ হাজার সেচ্ছাসেবক ও ২ হাজার মাদরাসার ছাত্র ২৪ ঘন্টাা সার্বক্ষণিক দায়িত্ব পালন করছেন। এছাড়াও সরকারের পক্ষ থেকে র‌্যাব, পুলিশ ও গোয়েন্দা সংস্থার কর্মীগণ এখানে দায়িত্ব পালন করছেন। মাহফিলে আগত মুসুল্লিদের মধ্যে থেকে যদি কেউ অসুস্থ হয়ে পরেন তাদের চিকিৎসার জন্য নিজস্ব ব্যবস্থাপণায় কওমীয়া মাদরাসার রুমে অস্থায়ী হাসপাতাল চালু করা হয়েছে। সেখানে এম.বি.বি এস ডাক্তার সহ প্রশিক্ষণপ্রাপ্ত স্বাস্থ্য কর্মী দায়িত্ব পালন করছেন।

আলীয়া মাদরাসার অধ্যক্ষ ও জামেয়ার নায়েবে নাজেমে আলা আলহাজ্ব সৈয়দ মাওলানা মোঃ মোছাদ্দেকবিল্লা আল মাদানী হামদার্দ ল্যাবরেটারী (ওয়াকফ) বাংলাদেশের ফ্রি মেডিকেল ক্যাম্প উদ্ভোধন করেন বিকাল ৪টায়। সাংবাদিকদের জানান  দেশের দুই নেত্রীর প্রতিহিংসার রাজনিতীর হাত থেকে বাংলাদেশের সাধারণ জনগণ কেহই রক্ষা পায় না। দেশের সকল মানুষকে আল্লাপাক হেফাজত করুক নারী নেতৃত্বের অবসান কামনায় তিনি এ কথা বলেন। এ সময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন জনাব কামরুজ্জামান, রিজিওনাল ম্যানেজার, জনাব দুলাল হোসেন, জোনাল ম্যানেজার, মাওলানা জি,এম, এ, জাফর ইমাম ও মাওলানা মুহাম্মাদ মাহমুদুল হাছান।

আজ সকাল ১০টায় মাহফিল প্রাঙ্গনে ওলামা-মাশায়েখ ও সুধী সম্মেলন অনুষ্ঠিত হবে এবং ৩য় দিন সকাল ১১টায় ছাত্র সমাবেশ অনুষ্ঠিত হবে। এছাড়া মাহফিলের ৩দিনই সকাল-সন্ধ্যা পীর সাহেব হুজুরের প্রধান বয়ানসহ অন্যান্য আমন্ত্রিত ওলামায়ে কেরাম বয়ান পেশ করবেন।

ফেইসবুকে আমরা

পুরনো সংখ্যা

সেপ্টেম্বর ২০১৭
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« আগষ্ট    
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০