July 23, 2017

তীব্র শীতে বরিশালে নানান রোগে আক্রান্ত হচ্ছে শিশুরা

--- ১৪ জানুয়ারি, ২০১৪

news-barisal-today-sbmc

কাজী রনী ॥ শীতের তীব্রতা বৃদ্ধি পাওয়ায় দক্ষিণাঞ্চলে শিশুরা নিউমোনিয়া সহ নানান রোগে আক্রান্ত হচ্ছে। গত কয়েকদিনে শেরেবাংলা মেডিকেল কলেজ (শেবাচিম) হাসপাতালে ও জেনারেল হাসপাতালে গড়ে ২০ জন শিশু আক্রান্ত হয়ে ভর্তি হয়েছে। মঙ্গলবার শেরেবাংলা মেডিকেল কলেজ হাসপাতলে সরেজমিনে গিয়ে দেখা গেছে শিশুদের তিনটি ওয়ার্ডে ১২০ জনের বেশী শিশু চিকিৎসা নিচ্ছে। এরমধ্যে ১১ শিশু নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছে বলে চিকিৎসকরা জানান। নিউমোনিয়ায় আক্রান্ত শিশুদের ব্যাপারে চিকিৎসকরা বেশী সর্তকতা অবলম্বন করছেন। আক্রান্ত  শিশুদের বয়স ৬ মাস থেকে ১ বছরের মধ্যে।

শেবাচিম হাসপাতালের শিশু বিভাগের চিকিৎসক বিকাশ চন্দ্র নাগ জানান, গত সপ্তাহে শৈত্য প্রবাহ শুরু হওয়ায় শিশুদের মধ্যে নিউমোনিয়ার প্রকোপ দেখা দিয়েছে। এ রোগে আক্রান্ত হলে শিশুরা ঘণ ঘণ শ্বাস নেয়। জ্বরের সঙ্গে খাবারে অরুচি এবং পালস্ বেড়ে যায়। এ সব শিশুদের  দ্রুত চিকিৎসার ব্যবস্থা করতে পারলে কোন সমস্যা হয় না। চিকিৎসা নিয়ে বিলম্ব করলে বিপদের আশংকা থাকে।

শেবাচিমের অপর শিশু বিশেজ্ঞ অসীম কুমার সাহা জানান- শীতকালে শিশুরা বেশী রোগে আক্রান্ত হয়ে থাকে। তার ওয়ার্ডে চিকিৎসাধীন ৪০ জন শিশুর মধ্যে সকলেই শংকা মুক্ত। তিনি জানান- শিশুরা ঠান্ডাজনিত শ্বাসকষ্টে ভূগতে শুরু করলে অনেক অভিবাবক তাদের চিকিৎসকের কাছে না নিয়ে বুকে গরম তেল মালিশ করা ও নানান গাছপালার পাতার রস দিয়ে চিকিৎসা শুরু করেন। এতে শিশুরা আরো বেশী র্দূবল হয়ে পড়ে। রোগের মাত্রা বেড়ে যায়। শিশু বিশেজ্ঞদের মতে ঠান্ডাজনিত যে কোন রোগে শিশু আক্রান্ত হলে চিকিৎসকের পরামর্শ ছাড়া কোন চিকিৎসা প্রদান না করার পরামর্শ দেন। একই সাথে শীতকালে শিশুকে ঠান্ডা থেকে দূরে গরম কাপড়- চোপড় পরিয়ে রাখার পরামর্শ দিয়ে বলেন। আবার গরম কাপড় অতিরিক্ত দিতে গিয়ে ঘামেও শিশুদের ঠান্ডাজনিত রোগ হয়ে থাকে বলে চিকিৎসকরা জানান। তাই এক বছর বয়সের নীচের শিশুদের শীতকালে খুবই যতœ সহকারে তত্বাবধান করা উচিৎ বলে এখানকার চিকিৎসকরা জানান।  

ফেইসবুকে আমরা

পুরনো সংখ্যা

জুলাই ২০১৭
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« জুন    
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১