September 21, 2017

বই পাঠে উৎসাহ প্রদান করতে হবে ॥ এ্যাড. বলরাম

--- ২৩ ফেব্রুয়ারি, ২০১৪

ad-boloram

বরিশাল টুডে ॥ অগ্রণী ব্যাংকের পরিচালক ও কেন্দ্রীয় আ’লীগ নেতা এ্যাডভোকেট বলরাম পোদ্দার বলেছেন, বর্তমানে তথ্য প্রযুক্তির যুগে বইকে পাঠকের হাতের কাছে পৌঁছে দিতে হবে। প্রযুক্তি যেমন তৃণমূলে পৌঁছে যাচ্ছে বিভিন্ন মাধ্যমে, তেমনি বইকেও তৃণমূলে তথা প্রত্যন্ত অঞ্চলে পৌঁছে দিতে হবে। জেলায়, উপজেলায়, ইউনিয়ন ও গ্রামেগঞ্জের পাঠকেরা যেন হাত বাড়ালেই তাদের পছন্দের বইটি পায়, সেজন্য ব্যবস্থা নিতে হবে। এছাড়া বই পাঠে নিজের সন্তানদের উৎসাহ প্রদান করতে হবে।

শনিবার বিকেলে বরিশালের গৌরনদী উপজেলার মাহিলাড়া ডিগ্রি কলেজ মাঠে চার দিনব্যাপী একুশে বই মেলার দ্বিতীয়দিনে প্রধান অতিথির বক্তব্যে কলেজ গভর্নিং বডির সভাপতি এ্যাড. বলরাম পোদ্দার আরো বলেন, সবশ্রেনী থেকে শুরু করে নতুন প্রজন্মকে বই মুখী করতে হবে এবং বই পড়ার চর্চা করাতে হবে। এ জন্য সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের কার্যকরী ব্যবস্থা নিতে হবে। পাশাপাশি অগ্রণী ব্যাংকের পক্ষ থেকেও পদক্ষেপ গ্রহণ করা হবে।

কলেজ অধ্যক্ষ ফিরোজ ফোরকান আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথি ছিলেন জেলা প্রশাসক মোঃ শহীদুল আলম, বিশিষ্ট সাংবাদিক অজয় দাস গুপ্ত, মাহিলাড়া ইউনিয়নের চেয়ারম্যান ও মেলা উদ্যাপন কমিটির আহবায়ক সৈকত গুহ পিকলু। বক্তব্য রাখেন কলেজের উপাধ্যক্ষ আকবর আলী, কলেজ গভনিং বডির সদস্য আবুল মোল্লা, মাহিলাড়া মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক প্রনয় কান্তি অধিকারী প্রমূখ।

চার দিনব্যাপী বৃহৎ আয়োজনের একুশে বই মেলার দ্বিতীয় দিনে বই প্রেমি হাজার লোকের সমাগমে পুরো মেলাস্থলে আনন্দ ঘন পরিবেশের সৃষ্টি হয়েছে। মেলার আকর্ষণ বাড়াতে মেলাস্থলে নির্মাণ করা হয়েছে প্রতীকী বদ্ধভূমি, ভাষা ও মুক্তিযুদ্ধের শহীদদের পাশাপাশি যাদের জন্য ধন্য এ দেশ তাদের প্রতিকৃতি দিয়ে সাজানো হয়েছে আলোকচিত্র প্রদর্শন, বই মেলা উপলক্ষে হৃদয়ে একুশ নামের স্মরনিকা, কবি ও সাহিত্যিক রেজাউল করিম রচিত ‘বৃহতি গৌরনদীর ইতিহাস’, অধ্যক্ষ ফিরোজ ফোরকান আহমেদের ‘বায়ান্নের একুশ’, জিনাত জাহান খানের ‘নীল কাছিমের দীপ’ বইয়ের মোড়ক উন্মোচন ও চেতনায় একুশ নামের দেয়াল পত্রিকার উদ্বোধন করা হয়েছে।

মেলার আয়োজক কমিটি সূত্রে জানা গেছে,  মেলার প্রতিদিনই দেশের নামিদামী লেখক ও সাহিত্যিকদের নতুন নতুন বইয়ের মোড়ক উন্মোচন করা হবে। এছাড়াও প্রতিদিন দেশবরেণ্য শিল্পীদের সমন্ময়ে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান, ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধের নাটক মঞ্চস্থ করা হবে।

ফেইসবুকে আমরা

পুরনো সংখ্যা

সেপ্টেম্বর ২০১৭
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« আগষ্ট    
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০