July 22, 2017

সাংবাদিক সম্মেলনে মজীনা ॥ পর্যালোচনা শেষে উপজেলা পরিষদ নির্বাচন নিয়ে প্রতিক্রিয়া জানাবে যুক্তরাষ্ট্র

--- ২৮ ফেব্রুয়ারি, ২০১৪

barisal-dan-mazina

মার্কিন রাষ্ট্রদূত ড্যান ডব্লিউ মজীনা বলেছেন উপজেলা পরিষদ নির্বাচন পর্যবেক্ষণে মার্কিন পর্যবেক্ষক দল ঘুরে বেড়াচ্ছেন। তাদের কাছ থেকে অনিয়মের ব্যাপারে তথ্য – উপাত্ত পাওয়ার পর যুক্তরাষ্ট্র আনুষ্ঠানিক ভাবে প্রতিক্রিয়া জানাবে। আপাতত যেসব অভিযোগ উত্থাপিত হচ্ছে তা তিনি গণমাধ্যম থেকে জানতে পেরেছেন। জিএসপি নিয়ে মার্কিন রাষ্ট্রদূত তার দেশ সহ ইউরোপীয় ইউনিয়নের অবস্থান তুলে ধরে বলেন শর্ত বাস্তবায়ন করলে বাংলাদেশের গার্মেন্টস ব্যবসায়ী ও শ্রমিকের স্বার্থ সংরক্ষণ হবে। তিনি বাংলাদেশের পরিশ্রমী মানুষের প্রশংসা করে বলেন, তৃণমূল পর্যায়ে ঘুরে আমার যে অভিজ্ঞতা হয়েছে তাতে বাংলাদেশের মানুষ হচ্ছে পৃথিবীর সবচেয়ে শ্রেষ্ঠ মানুষ।

গত ২৪ ফেব্র“য়ারী থেকে বরিশাল বিভাগের ভোলা, পটুয়াখালী, বরগুনা, ঝালকাঠী, পিরোজপুর জেলার বিভিন্ন এলাকা ঘুরে শুক্রবার বিকেলে বরিশাল সার্কিট হাউজে সাংবাদিক সম্মেলনে মার্কিন রাষ্ট্রদূত বক্তৃতা করেন। সভায় ইউএসএআইডি’র মিশন ডিরেক্টর ইয়ানিনা জারুজেলস্কি তার সফরের অভিজ্ঞতা ও ভবিষ্যত পরিকল্পনা তুলে ধরেন।
মার্কিন রাষ্ট্রদূত ড্যান মজীনা তার দক্ষিণাঞ্চল সফরের অভিজ্ঞতা তুলে ধরে বলেন মানুষের মনে মাঝে মধ্যে প্রশ্ন জাগে মার্কিন রাষ্ট্রদূত কেন দেশের আনাচে-কানাচে ঘুরে বেড়াচ্ছে। ড্যান মজীনা বলেন আমি আমি তাদের উদ্দেশ্যে বলতে চাই যেদিন আমি রাষ্ট্রদূত হিসেবে বাংলাদেশে যোগদান করেছি সেদিনই ৬৪টি জেলা পরিদর্শনের সিদ্ধান্ত প্রয়াত রাষ্ট্রপতিকে জানিয়ে ছিলাম। তখন বুঝি নাই বাংলাদেশ কত বড় একটি দেশ এবং ৬৪টি জেলা ঘুরে বেড়ানো কত বড় চ্যালেঞ্জ। তবুও বাংলাদেশের পাশে আমেরিকাকে নিয়ে আসা এবং দু’ দেশের সম্পর্ক উন্নয়ন করার লক্ষ্যেই আমি সর্বত্র ঘুরে বেড়াচ্ছি।

আন্তর্জাতিক উন্নয়ন সংস্থার (ইউএসএআইডি) যুক্তরাষ্ট্র এর মিশন পরিচালক ইয়ানিনা জারুজেলস্কি বলেন, আমরা প্রতি বছর দু’শ মিলিয়ন টাকা দিচ্ছি এদেশের মানুষের ভাগ্যের উন্নয়নের জন্য। বাংলাদেশ একটি ধনী দেশ। কিন্তু এখানে দরিদ্র মানুষের সংখ্যা খুবই বেশি। দক্ষিণাঞ্চলের প্রাকৃতিক দুর্যোগের আশংকার কথা প্রকাশ করে ইয়ানিনা বলেন, আমরা উপকূলে এ পর্যন্ত ৫শ’ সাইক্লোন শেল্টার নির্মান করেছি। আরও ১শ’ নির্মাণ করা হবে। তিনি বলেন, জলবায়ু পরিবর্তনের প্রভাবে সমুদ্র পৃষ্ঠের উচ্চতা বেড়ে যাওয়ায় এখানকার মানুষ ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে। এখন বেশি প্রয়োজন খাদ্য নিরাপত্তা। বিশেষ করে মা ও শিশুদের পুষ্টিকর খাবারের জন্য অত্যাধুনিক পদ্ধতিতে ফসল উৎপাদন ও চাষাবাদ করার পরামর্শ দেন ইউএসএআইডি’র মিশন প্রধান।

সাংবাদিক সম্মেলনে বরিশালের জেলা প্রশাসক মোঃ শহীদুল আলম, মার্কিন দূতাবাসের রাজনৈতিক উপদেষ্টা ফিরোজ আহম্মেদ, ইউএসএআইডি’র এগ্রিকালচার অফিসার এন্ড্রু রিড, ফুড সিকিউরিটি অফিসার আনার খালিলোড ও জেসন বিটি প্রমুখ উপস্থিত ছিলেন।

৫ দিনের সফর শেষে রাষ্ট্রদূত ও তার সফর সঙ্গীরা বিমানযোগে বিকেলেই ঢাকায় ফিরে যান।

ফেইসবুকে আমরা

পুরনো সংখ্যা

জুলাই ২০১৭
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« জুন    
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১