July 22, 2017

বিএমপিতে এ বছর একমাত্র পদক পাচ্ছেন এডিসি আতিক

--- ৪ মার্চ, ২০১৪

asp-atick

 প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছ থেকে বৃহস্পতিবার পিপিএম পদক গ্রহন করবেন বরিশাল মেট্টোপলিটন পুলিশের এডিসি আতিকুর রহমান মিয়া।  এ বছর পুলিশ সপ্তাহে রাষ্ট্রীয় পদকের জন্য তাকে মনোনীত করা হয়েছে। 

বরিশাল মেট্টোপলিটন পুলিশের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (এডিসি) আতিকুর রহমান মিয়া গত বছর বরিশাল মেট্রোপলিটন এলাকায় অপরাধ দমনে বিশেষ ভূমিকা রাখার পাশাপাশি, সততা ও নিষ্টার সাথে কর্তব্য পালনের জন্য তার কর্মকান্ড বিবেচনা করে এ পদক প্রদানের জন্য মনোনীত করা হয়েছে। তার কাজে সন্তষ্ট হয়ে গত বছর পুলিশ কমিশনার মো: শামসুদ্দিন তাকে বেষ্ট পুলিশ অফিসারে ভূষিত করেন। তাকে পিপিএম পদক প্রদানের জন্য পুলিশ কমিশনার চলতি বছরের শুরুতে পুলিশ সদর দপ্তরে প্রস্তাব পাঠান। ঐ প্রস্তাবে পুলিশ কমিশনার এডিসি আতিকের বিভিন্ন প্রশংসনীয় কর্মকান্ড তুলে ধরে অপরাধ দমনে তার ভূমিকা ও গুরুত্বপূর্ন মামলার রহস্য উদঘাটন করে আসামী গ্রেফতারের বর্ননা তুলে ধরেন। পুলিশ সদর দপ্তরের পর্যালোচনা শেষে প্রধানমন্ত্রীর দপ্তরে প্রেরিত তালিকা অনুযায়ী এ পদক প্রদান করা হচ্ছে। এ বছর  পুলিশ ও র‌্যাবের ৬৯ জন চৌকশ কর্মকর্তা পিপিএম ও ৩৬ জন বিপিএম পদক পাচ্ছেন। আগামী কাল শুক্রবার রাজারবাগ পুলিশ লাইন্সে তাদের হাতে পদক ও নগদ অর্থ তুলে দিবেন প্রধানমন্ত্রী  শেখ হাসিনা।

বিএমপি থেকে একমাত্র পদকে মনোনীত এডিসি আতিকুর রহমান মিয়া বরিশাল বিশ্ব বিদ্যালয়ের ছাত্রী সাওদা হত্যা মামলার আসামী, বাবুগঞ্জের জোড়া খুনের আসামী ও বাকেরগঞ্জের দুর্ধষ ডাকাত দলের সদস্যদের গ্রেফতার ছাড়াও মোটর সাইকেল চোর চক্রের মূল হোতাদের সনাক্ত করে সাড়াশি অভিযানের মাধ্যমে বেনাপোল, ঝালকাঠী, পাথরঘাটা ও নাজিরপুর থেকে আটক করেন। বেশ কয়েক জন পেশাদার চোর ও ডাকাতকে তিনি পাকড়াও করতে সক্ষম হন। চৌকশ এ পুলিশ কর্মকর্তা  বরিশাল নগরীতে মোটর সাইকেল চুরির সাথে জড়িত সংঘবদ্ধ সিন্ডিকেটকে চিহিৃত করে মূল হোতাদের আটক করতে সক্ষম হন। গুরুত্বপূর্ন মামলার আসামীদের সনাক্ত করা ও দেশের বিভিন্ন এলাকায় পুলিশ নিয়ে অভিযান পরিচালনা করে তিনি ব্যাপক সাফল্য পান।

এডিসি আতিকুর রহমান মিয়া ২২ তম বিসিএস পরীক্ষায় উত্তীর্ন হয়ে বাংলাদেশ পুলিশ বাহিনীতে যোগদান করেন। শুরুতে পুলিশের এলিট ফোর্স  র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ান র‌্যাবে কর্মরত ছিলেন। চাকুরী জীবনে তিনি দিনাজপুরের ফুলবাড়ি, ভোলার লালমোহনের এএসপি (সার্কিল) ও অতিরিক্ত পুলিশ সুপার হিসাবে পিরোজপুর এবং একই জেলায় ৭ মাস ভারপ্রাপ্ত পুলিশ সুপার হিসাবে দক্ষতার সাথে দায়িত্ব পালন করছেন। জাতিসংঘ মিশনে তিনি পূর্ব তুমুরে দু’ বছর কর্মরত ছিলেন। গত দু’ বছর ধরে তিনি বরিশাল মেট্টোপলিটনে (বিএমপি) এডিসি হিসাবে দক্ষতা ও সুনামের সাথে দায়িত্ব পালন করছেন।  

গুরুত্বপূর্ন মামলার রহস্য উদঘাটন, অপরাধ নিয়ন্ত্রন , দক্ষতা , কর্তব্যে নিষ্টা, সততা ও শৃঙ্খলামূলক আচরনের জন্য এডিসি আতিককে  এ পদক গ্রহনের জন্য পত্র দেওয়া হয়েছে। তিনি পদক গ্রহনের জন্য বর্তমানে ঢাকায় অবস্থান করছেন।

পুলিশ সূত্রে জানা গেছে- এ বছর পিপিএম পদক দেওয়া হচ্ছে মোট ৪০ জন পুলিশ ও র‌্যাব কর্মকর্তা  ও ২৯ সদস্যকে। বিপিএম পদক পাচ্ছেন ৩৬ জন। এর মধ্যে নিহত ১৬ পুলিশ সদস্যকে দেওয়া হচ্ছে অসীম সাহকিতা ও বীরত্বপূর্ন কাজের জন্য। ২০ জন পাচ্ছেন সেবা সেবামূলক কাজে অবদান রাখার জন্য।  

ফেইসবুকে আমরা

পুরনো সংখ্যা

জুলাই ২০১৭
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« জুন    
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১