July 23, 2017

বরিশালে নারী দিবসে নারীরে ঐতিহ্যবাহী নৌকাবাইচ

--- ৮ মার্চ, ২০১৪

Photo-Agailjhara-

আর্ন্তজাতিক নারী দিবস উপলক্ষে বরিশালে নারীদের ঐতিহ্যবাহি নৌকা বাইচ অনুষ্ঠিত হয়েছে।

শনিবার দুপুরে বরিশাল-গোপালগঞ্জ জেলার সীমান্তবর্তি আগৈলঝাড়া উপজেলার কদমবাড়ি এলাকার পয়সারহাট নদীতে এ নৌকা বাইচ অনুষ্ঠিত হয়।

বরিশাল, গোপালগঞ্জ, কোটালীপাড়া এলাকার ১৪ টি দল নৌকা বাইচে অংশ গ্রহণ করে। প্রতিবছর নারী দিবসে এখানে নৌকা বাইচের আয়োজন করে আসছে স্থানীয় তরঙ্গ নামের একটি বেসরকারী সেব্চ্ছাসেবি সংস্থা।
 
সংস্থার নির্বাহী পরিচালক কহিনুর ইয়াসমিন বলেন, পুরুষের চেয়ে নারীরা এখন আর পিছিয়ে নেই। নারীরা ৫২’র ভাষা আন্দোলন, ’৭১-র মহান মুক্তিযুদ্ধে সক্রিয় ভূমিকা পালনসহ বিভিন্ন উন্নয়নমূলক কর্মকান্ডে অংশগ্রহন করেও সমাজে অবহেলিত রয়েছে। আমরা নারীরা আর পিছিয়ে থাকতে চাইনা, চাই সম অধিকার। এ অধিকার আদায়ের অংশ হিসেবেই নারীদের সমন্বয়ে আমরাই নারীদের নৌকা বাইচের আয়োজন করেছি।

নৌকা বাইচে অংশগ্রহন করে প্রথমস্থান অধিকার করে ঊষা অধিকারী গোলাপ দল, দ্বিতীয় স্থান অধিকার করেছে ফুলমালা রায়ের বেলী দল, তৃতীয় স্থান অধিকার করেছে সরস্বতী জয়ধরের জুই দল।

নৌকা বাইচ প্রতিযোগীতার উদ্বোধনী অনুষ্ঠান উপলক্ষে পয়সারহাট নদীর পাড়ে অনুষ্ঠিত আলোচনা সভায় সংস্থার নির্বাহী পরিচালক কহিনুর ইয়াসমিনের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা আবুল কালাম তালুকদার।

বিশেষ অতিথি ছিলেন বাকাল ইউনিয়নের চেয়ারম্যান বিপুল দাস, বাগধা ইউপি চেয়ারম্যান আমিনুল ইসলাম বাবুল ভাট্টি, কানাডা এম্বাসির প্রধান রুদজুম্বন, আমেরিকার প্রতিনিধি লুচিয়া, স্থানীয় সমাজ সেবক অনন্ত কুমার অধিকারী, আবুল বাশার হাওলাদার, মো. জয়নাল মিয়া, জগদীশ অধিকারী। অনুষ্ঠান পরিচালনা করেন সংস্থার কর্মকর্তা সুভাষ সমদ্দার।

প্রতিযোগীতার বিজয়ী তিনটি দলকে রঙ্গিন টিভি ও এলসিডি মনিটর প্রদান করা হয় এবং অন্যান্য দলকে সান্তনা পুরস্কার প্রদান করা হয়।

এদিকে নৌকা বাইচ দেখতে দুর-দরন্ত থেকে হাজার-হাজার মানুষের ভীর জমে পয়সারহাট নদীর দুই প্রান্তে।

ফেইসবুকে আমরা

পুরনো সংখ্যা

জুলাই ২০১৭
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« জুন    
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১