July 22, 2017

কীর্তনখোলা নদীতে নিমজ্জিত কার্গো উদ্ধার করা যাচ্ছে না ॥ যাত্রী ছাড়াই সুন্দরবন-৭ দুর্ঘটনাস্থল ত্যাগ করেছে

--- ১০ মার্চ, ২০১৪

barisal-kirtonkhola

রবিবার রাতে ঢাকাগামী যাত্রীবাহী সুন্দরবন-৭ লঞ্চের ধাক্কায় নিমজ্জিত কার্গো কর্নফুলী-৫ উদ্ধারে কোনো পদক্ষেপ নিতে পারছে না বিআইডব্লিউটিএ। কার্গোর ১১ জন স্টাফকে উদ্ধার করা হলেও কার্গোটি কীর্তনখোলা নদীতে নিমজ্জিত রয়েছে। ক্ষতিগ্রস্ত সুন্দরবন-৭ আজ সোমবার সকালে প্রাথমিক ভাবে মেরামত শেষে ঢাকার উদ্দেশ্যে ছেড়ে গেছে। নিমজ্জিত কার্গো’র উদ্ধার হওয়া স্টাফরা জানান এতে প্রায় সাড়ে ৯শ’ মেট্রিকটন টন কাঁচামাল ছিলো। বিআইডব্লিউটিএ’র উপপরিচালক (নৌ নিরাপত্তা ও ট্রাফিক ব্যবস্থাপনা) মোঃ আবুল বাশার মজমুদার জানান আপাতত ডাগবোর্ডের মাধ্যমে কার্গোটিতে বয়া লাগানো হয়েছে যাতে করে অন্যান্য নৌযান ঐ চ্যানেল বাদ দিয়ে চলাচল করতে পারে। তিনি জানান ৯শ’ মেট্রিকটন পণ্য সহ নিমজ্জিত কার্গোটির ওজন এখন প্রায় ১৫শ’ মেট্রিকটন। সংস্থার উদ্ধারকারী জাহাজ রুস্তুম ও হামজার  ভার উত্তোলন ক্ষমতা মাত্র ১২০ টন।

এমতাবস্থায় সমুদ্র পরিবহন অধিদপ্তরের কর্মকর্তাদের সাথে যোগাযোগ করে পরবর্তী ব্যবস্থা গ্রহণ করা হবে। কার্গো মালিকের সাথে যোগাযোগ করা সম্ভব হয়নি। সুন্দরবন নেভিগেশনের চেয়ারম্যান সাইদুর রহমান রিন্টু জানান সন্ধ্যার পরে পণ্যবাহী কার্গো চলাচল নিষেধ থাকলেও সেই নিষেধাজ্ঞা উপেক্ষা করে অন্ধকার রাতে বাতি বিহীন কর্নফুলী-৫ কার্গোটি দুর্ঘটনা কবলিত হয়।

প্রসঙ্গত রবিবার রাতে সহস্রাধিক যাত্রী নিয়ে সুন্দরবন-৭ বরিশাল থেকে ঢাকার উদ্দেশ্যে রওয়ানা হয়। পথিমধ্যে কীর্তনখোলা নদীর চরমোনাই এলাকায় বিপরীতমুখী কার্গো মুখোমুখি সংঘর্ষ হলে কার্গোটি নিমজ্জিত হয়। তবে এতে  কোনো প্রাণহানির ঘটনা ঘটেনি।

ফেইসবুকে আমরা

পুরনো সংখ্যা

জুলাই ২০১৭
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« জুন    
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১