July 22, 2017

বর্তমান সরকার জেলেদের আলাদা পরিচয়পত্র দিচ্ছে ॥ বরিশালে মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রী

--- ১৯ মার্চ, ২০১৪

barisal-jatka

আসমা আক্তার ॥ ‘জাটকা মাছ রক্ষা করলে বার মাস ইলিশ মেলে’ এ শ্লোগান নিয়ে বুধবার নগরীর বঙ্গবন্ধু উদ্যানে (বেলস্ পার্ক) জাটকা সংরক্ষন সপ্তাহের উদ্বোধন করা হয়েছে। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতা করেন মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রী মোহাম্মদ ছায়েদুল হক এমপি। অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতা করেন মৎস্য ও প্রানী সম্পদ প্রতিমন্ত্রী নারায়ন চন্দ্র চন্দ, বরিশাল সদর আসনের সংসদ সদস্য শওকত হোসেন হিরন, উজিরপুর-বানারীপাড়া আসনের সংসদ সদস্য তালুকদার মোঃ ইউনুস। মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রণালয়ের সচিব শেলীনা আফরোজের সভাপতিত্বে বক্তৃতা করেন জেলা প্রশাসক শহীদুল আলম, পুলিশ কমিশনার মোঃ শামসুদ্দিন সহ জেলেদের প্রতিনিধিরা।    

উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তৃতায় মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রী মোহাম্মদ ছয়েদুল হক বলেন, জেলেদের ভাগ্যের উন্নয়নে বর্তমান সরকার কাজ করে যাচ্ছে। সে লক্ষ্যে জেলেদের আইডি কার্ড দেয়া হচ্ছে প্রাথমিক পর্যায়ে বরিশালের উজিরপুর ও বাবুগঞ্জে ৩২শ’ জেলেকে আইডি কার্ড দেয়া হবে। তিনি বলেন, জেলেদের ৩০ কেজির পরিবর্তে ৪০ কেজি করে চাল দেয়া হবে। মন্ত্রী বিএনপি নেত্রীর সমালোচনা করে বলেন মানুষ পুড়িয়ে রাজনীতি করা যায় না। ৫ জানুয়ারীর নির্বাচনের পর দেশে শান্তি বিরাজ করছে।

অনুষ্ঠানে প্রতিমন্ত্রী নারায়ন চন্দ্র চন্দ বলেন, বাংলাদেশ জঙ্গি দমনে সফল। নির্বাচনের পর বিশ্বের বিভিন্ন দেশ সমালোচনা করলেও প্রধানমন্ত্রী শেখ হাসিনার বলিষ্ঠ ভূমিকার এখন তারা প্রশংসা করছে। প্রতিমন্ত্রী বলেন মোট জনসংখ্যার ১১ শতাংশ মানুষ মৎস্য পেশার সাথে জড়িত। ২০০৭-৮ অর্থ বছরে দেশে ইলিশ উৎপাদন হয়েছে ২৫ দশকি ৬ মেট্রিকটন, ২০১২-১২ অর্থ বছরে তা বেড়ে ৩৪ দশমিক ১০ মেট্রিকটনে পৌছেছে। ২০২০-২১ সালে লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৪৫ দশমিক ৫ মেট্রিকটন।

সমাবেশে মন্ত্রী বাবুগঞ্জ ও বানারীপাড়া উপজেলা দশ জেলের মধ্যে পরচয় পত্র বিতরণের মধ্য দিয়ে কর্মসূচির উদ্বোধন করেন। সমাবেশে বরিশাল বিভাগের বিভিন্ন উপজেলা থেকে কয়েক হাজার জেলে, কোস্টগার্ড, নৌবাহিনী সহ পুলিশ সদস্যরা অংশ নেন।
সমাবেশের পর কীর্তনখোলা নদীতে নৌ র‌্যালী ও নৌকা বাইচ অনুষ্ঠিত হয়।

ফেইসবুকে আমরা

পুরনো সংখ্যা

জুলাই ২০১৭
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« জুন    
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১