July 22, 2017

সিঙ্গাপুরে এমপি হিরণের অস্ত্রোপচার

--- ২৬ মার্চ, ২০১৪

mp-hiron

বরিশালের জনপ্রিয় সাবেক মেয়র ও সংসদ সদস্য শওকত হোসেন হিরনের মস্তিষ্কে আরেকটি অস্ত্রোপচার করা হয়েছে সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে। বাংলাদেশ সময় সকাল ৮টায় তাঁর অস্ত্রোপচার শেষ হয়। এদিকে অস্ত্রোপচারটি সফল হওয়ায় বিপদের শঙ্কা কিছুটা কেটে গেলেও হিরণ এখনও পুরোপুরি শঙ্কামুক্ত নন বলে মাউন্ট এলিজাবেথের চিকিৎসকরা জানিয়েছেন।

চিকিৎসকরা জানিয়েছেন এখনও তিনি অচেতন অবস্থায় রয়েছেন। চিকিৎসকরা তাঁকে আরো এক সপ্তাহ নিবির পর্যবেক্ষণে রাখবেন। রাতে হিরণকে নিয়ে মাইন্ট এলিজাবেথ হাসপাতালে গেলে কর্তব্যরত চিকিৎসকরা রোগী ও পূর্বের পর্যবেক্ষণের কাগজপত্র দেখে চার ঘন্টার মধ্যে অস্ত্রোপচার করার সিদ্ধান্ত নেন। পরবর্তীতে হিরণের স্ত্রী জেবুন্নেছা আফরোজের অনুমতি নিয়ে অস্ত্রোপচার করেন চিকিৎসকরা। তবে অস্ত্রোপচার সফল হলেও হিরণ এখনও পুরোপুরি শঙ্কামুক্ত নন বলে জানিয়েছেন মাউন্ট এলিজাবেথের চিকিৎসকরা।

এর আগে সোমবার রাত আটটায় সাংসদ হিরণকে একটি এয়ার অ্যাম্বুলেন্সে করে উন্নত চিকিৎসার জন্য সিঙ্গাপুর নিয়ে যাওয়া হয়। রাত পৌনে একটায় সিঙ্গাপুরে গিয়ে পৌঁছান তিনি। সোমবার দুপুর দেড়টায় ঢাকার অ্যাপোলো হাসপাতালের বিশেষ মেডিকেল টিম জরুরী বৈঠকে উন্নত চিকিৎসার জন্য সাংসদ হিরণকে সিঙ্গাপুরে পাঠানোর সিদ্ধান্ত নেন।

সে সময় মেডিকেল টিমের প্রধান নিউরোলোজিষ্ট প্রফেসর ডাঃ দীন মোহাম্মাদ জানান,  সিঙ্গাপুরে হিরনের আরেকটি অস্ত্রোপচার করা হবে। অস্ত্রোপচারটি সফল হলে তিনি সুস্থ্য হবেন বলে আশা করা হচ্ছে। মেডিকেল টিমের বৈঠকে উপস্থিত ছিলেন, নিউরোলোজিষ্ট প্রফেসর ডাঃ দীন মোহাম্মাদ, নিউরো সার্জন প্রফেসর ডাঃ কনক কান্তি বড়ুয়া, ভারতের নিউরো সার্জন প্রফেসর (ডাঃ) ম্যাথিউ জে. চ্যান্ডি, বাংলাদেশের অধ্যাপক ব্রিঃ জেঃ (অবঃ) জাহাঙ্গীর আলম সহ ৫ সদস্য।

সোমবার দুপুরে নিউরো সার্জন ম্যাথিউ জে. চ্যান্ডি জানান, রোববার এ্যাপোলো হাসপাতালে হিরনের ‘ডিকমপ্রেসিভ ক্রানেকটমি’ (উবপড়সঢ়ৎবংংরাব পৎধহরবপঃড়সু) অস্ত্রোপচার করা হয়েছে। প্রাথমিক অবস্থায় রোগীর মাথার বন্ড খুলে রাখা হয়েছে। পাশাপাশি ব্রেইনে জমাট বাধা রক্ত পরিস্কার করা হয়েছে। একই সাথে রক্ত নেমে যাওয়ার জন্য এক পথ তৈরি করে দেয়া হয়েছে। তিনি আরো জানান, পরবর্তীতে তাঁর (হিরণের) মুল অস্ত্রপচার করা হবে। আর সেটি হবে সিঙ্গাপুরে।

প্রসঙ্গত, গত শনিবার রাত ১০টায় হিরণ বরিশাল ক্লাবের সামনে ব্রেইন স্ট্রোকে আক্রান্ত হয়ে হঠাৎ পড়ে গিয়ে মাথায় গুরুতর আঘাত পান এবং অচেতন হয়ে পড়েন। তাৎক্ষণিক তাকে শেরে বাংলা চিকিৎসা মহাবিদ্যালয় (শেবাচিম) হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসকরা তাকে আইসিইউতে স্থানান্তর করেন। পরে রাত সাড়ে বারোটার দিকে অবস্থার অবনতি হলে উন্নত চিকিৎসার জন্য তাকে ঢাকায় এ্যাপোলো হাসপাতালে নিয়ে আসা হয়।

ফেইসবুকে আমরা

পুরনো সংখ্যা

জুলাই ২০১৭
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« জুন    
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১