July 22, 2017

বরিশাল পলিটেকনিকে শিক্ষক পেটানো ছাত্রের আত্মহত্যা

--- ৮ এপ্রিল, ২০১৪

barisal-politecnic

বরিশাল পলিটেকনিক ইনষ্টিটিউটের শিক্ষকের ওপর হামলার ঘটনায় দুই দিন পরই হামলাকারী ছাত্র ইশ্র্রাফিল মীম আত্মহত্যা করেছে। মঙ্গলবার বিকেলে সে ইনষ্টিটিউট সংলগ্ন দোলন মিয়ার মেসে গলায় ফাস দিয়ে আত্মহত্যা করে। ইশ্রাফিল ভোলা জেলার কালিবাড়ী গ্রামের বাসিন্দা ইব্রাহিম হাওলাদারের ছেলে ও ওই ইনষ্টিটিউটের ইলেকট্র মেডিকেল বিভাগের ৩য় বষে ৫র্ম সেমিস্টারের ছাত্র। ইশ্রাফিলের সহপাঠী মোমেন হোসেন জানান, রোববার ক্লাস চলাকালীন প্রেমিকা ছাত্রী সাজরীনকে বের হতে বাধা দেয়ায় ইশ্র্রাফিল মীমকে ইলেকট্রিক্যাল বিভাগের শিক্ষক (খন্ডকালীন শিক্ষক) শফিউল ইসলামকে মারধর করে। এই ঘটনার পর শিক্ষকরা কর্মবিরতি শুরু করে।

তাই মঙ্গলবার সকালে নিজের ভুল স্বীকার করে শিক্ষকদের কাছে ক্ষমা চায় ছাত্র ইশ্র্রাফিল। ক্ষমা করে দেয়ার আশ্বাস দিলে সে তার মেসে চলে আসে। মঙ্গলবার কর্মবিরোতীর সাথে ছাত্রদের দিয়ে মানববন্ধনের পরিকল্পনা হাতে নেয় খন্ডকালীন শিক্ষক শিক্ষকরা। কিন্তু শিক্ষার্থীরা মানববন্ধনে রাজি না হওয়ায় ওদের সেসন পরীক্ষায় ৫০ নম্বর কেটে দেয়া হবে বলে হুমকী দেয় সিভিল বিভাগের শিক্ষক আক্তার হোসেন, রাজিব, বেল্লাল হোসেন ইলেট্রিক্যাল বিভাগের শফিউল ইসলাম, সোহেল মিয়া ও কবির হোসেন। এরই প্রেক্ষিতে শিক্ষকদের সাথে শিক্ষার্থীরা ছাত্র ইশ্র্রাফিলের শাস্তির দাবীতে মানববন্ধন করে।

এক পর্যায় মানববন্ধনের ইনটিস্টটিউট শাখা ছাত্রলীগের কর্মী সাইফুল ইসলামসহ ৮/১০জন এসে ব্যানার ছিনিয়ে নিয়ে যায়। এ ঘটনাকে কেন্দ্র করে শিক্ষক ও ছাত্রলীগ কর্মীদের মধ্যে উত্তেজনা দেখা দেয়। মঙ্গলবার সহ গত কয়েক দিন ধরে এ ঘটনার প্রেক্ষিতে নিজেকে আড়াল করতে সন্ধ্যা ৬ টার দিকে বসবাসরত ইনষ্টিটিউট সংলগ্ন মেসে গলায় ফাস দেয় ইশ্র্রাফিল । পরে সহপাঠীরা মিমকে ওই মেস থেকে উদ্ধার করে শের-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে জরুরী বিভাগে নিয়ে আসলে কর্তব্যরত চিকিৎসক ডাঃ মোঃ রিয়াজুল ইসলাম তাকে মৃত্যু বলে ঘোষনা করে। এদিকে শিক্ষার্থীরা মিমের মৃত্যুর সংবাদ শুনে উত্তেজিত হয়ে উঠে।

এ মৃত্যুকে তারা হত্যা দাবী করে শের-ই বাংলা মেডিকেল কলেজ ও হাসপাতাল সংলগ্ন বান্দ রোড অবোরধ করে। এসময় যানবাহন ভাংচুরের চেস্টা চালালে পুলিশ ধাওয়া দেয়। ঐ এলাকায় পরিস্থিতি শান্ত করতে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে বলে জানিয়েছেন।

ফেইসবুকে আমরা

পুরনো সংখ্যা

জুলাই ২০১৭
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« জুন    
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১