September 21, 2017

বরিশালের প্রবীণ সাংবাদিক সাহিত্যিক এস আলী মহম্মদ আর নেই

--- ৯ এপ্রিল, ২০১৪

s-ali-mohamad

বরিশাল টুডে ॥ বরিশালের প্রবীন সাংবাদিক সাহিত্যিক এস আলী মহম্মদ আর নেই। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৬ বছর। বুধবার দুপুর ৩টায় নগরীর সানি ভিলায় নিজ বাস ভবনে ইন্তেকাল করেন (ইন্না….রাজেউন)। মৃত্যুকালে তিনি ৫ কন্যা ও ২ পুত্র রেখে গেছেন।

তার বড় ছেলে সানি জানান, বার্ধক্য জনিত কারণে দীর্ঘ দিন ধরে তিনি অসুস্থ ছিলেন। বছর খানেক হলো তিনি সভা সমিতিতেও যেতে পারতেন না। সবার প্রিয় আলী ভাই নামক এই কর্মচাঞ্চল্য মানুষটি ছিলেন এই নগরীর সরচেয়ে প্রবীন ব্যক্তিত্ব। ১৯১৮ সালের ১০ জানুয়ারী বাকেরগঞ্জ উপজেলার গাড়–রিয়া ইউনিয়নের মেউর গ্রামে জন্ম গ্রহণ করেছিলেন তিনি। বাবার নাম শেখ জবান আলী, মা দুলাইজান বিবি। আজ থেকে ৮৫ বছর আগে পড়ালেখার উদ্দেশ্যে বরিশাল নগরীতে এসছিলেন। ভর্র্তি হয়েছিলেন একে ইনিস্টিটিউশনে। সাংবাদিকতা শুরু করেছিলেন কলকাতা থেকে প্রকাশিত মাসিক মহম্মদিয়া পত্রিকা দিয়ে। এরপর লিখেছেন অনান্য পত্রিকায়। পত্রিকায় লিখেন বলে বুক চাপড়ে আদর করেছিলেন বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলাম। কলকাতার জোড়া সাঁকোর বাড়িতে প্রণাম করেছিলেন বিশ্ব কবি রবীন্দ্রনাথ ঠাকুরকে। বরিশালে এসে কবি জসিম উদ্দিন পাঠক মজলিশে বসে আলী ভাইকে তাল লেখা লেখির জন্য প্রসংসা করে গেছেন ।

এস আলী মহম্মদ নিজের প্রকাশনা ব্যাবসার পাশাপাশি অভিনয় করতেন রীতিমত। চুক্তিবদ্ধ হয়েছিলেন কলকাতার একটি ছবিতে অভিনয় করার জন্য। সাংস্কৃতিক কর্মকান্ডে তার ছিল সরব উপস্থিতি। এজন্য শিশু কি বৃদ্ধ, সবার কাছে আলী ভাই নামেই পরিচিত ছিলেন। তার মৃত্যুতে শোক প্রকাশ করেছেন বরিশাল প্রেসক্লাব সভাপতি কাজী আবুল কালাম আজাদ, সাধারন সম্পাদক পুলক চ্যাটার্জী, সহ সকল সদস্য বৃন্দ, জেলা আ’লীগের সভাপতি আবুল হাসানাত আব্দুল্লাহ, সাধারন সম্পাদক এ্যাড: তালুকদার মো: ইউনুস, অগ্রনী ব্যাংকের পরিচালক বলরাম পোদ্দার, বরিশাল সাংস্কৃতিক সংগঠন সমন্বয় পরিষদের সভাপতি সৈয়দ দুলাল, বাংলাদেশ গ্র“প থিয়েটার ফেডারেশন বরিশাল বিভাগীয় কমিটির সাংগঠনিক সম্পাদক কাজল ঘোষ, মুক্তিযোদ্ধা আক্কাস হোসেনসহ বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠনের নেতৃস্থানীয়রা। তার মরদেহ সর্বস্তরের জনতার শ্রদ্ধাঞ্জলি পর যানাজা শেষে মুসলিম কবরস্থানে দাফন করা হবে।

ফেইসবুকে আমরা

পুরনো সংখ্যা

সেপ্টেম্বর ২০১৭
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« আগষ্ট    
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০