October 22, 2017

বরিশালে স্যানিটেশন ও পয়ঃবর্জ্য নিরসনে ৪ বছর মেয়াদী প্রকল্প ।। বস্তি ও শহর এলাকার জনস্বাস্থ্য ঝুঁকি এড়াতে যুগান্তকারী পদক্ষেপ

--- ১০ অক্টোবর, ২০১৭

বরিশাল নগরীর বিভিন্ন বস্তি সহ শহর এলাকা সমূহে উন্নত স্যানিটেশন ও পয়ঃবর্জ্য নিরসনে যুগান্তকারী পদক্ষেপ গ্রহন করেছে বরিশাল সিটি কর্পোরেশন। নগরবাসীর স্বাস্থ্য ঝুঁকি এড়াতে ৪ বছর মেয়াদী সাস্টেইনএবল আরবান ওয়াশ প্রোগ্রাম প্রকল্পের আর্থিক সহযোগিতায় ওয়াটার এন্ড স্যানিটেশন ফর দি আরবান পুওর’বাংলাদেশ ও কারিগরি সহযোগিতায় থাকছে বাংলাদেশ রিসোর্স ইম্প্রভমেন্ট ট্রাস্ট (ব্রিট)। আধুনিক ও পরিবেশ বান্ধব উপায়ে উন্নত স্যানিটেশন ও পয়ঃবর্জ্য নিরসনের লক্ষ্যে সিটি কর্পোরেশনকে সকল প্রকার সহযোগিতা করবে এ দু’টি প্রতিষ্ঠান। এ লক্ষ্যে মঙ্গলবার নগর ভবনের হল রুমে প্রকল্প পরিচিতি ও মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি ছিলেন বিসিসি মেয়র মোঃ আহসান হাবিব কামাল। অতিথি ছিলেন ওয়াটার এন্ড স্যানিটেশন ফর দি আরবান পুওর কান্ট্রি প্রোগ্রাম ম্যানেজার আব্দুস শাহিন, ওয়াটার এন্ড স্যানিটেশন ফর দি আরবান পুওর’র স্যানিটেশন লিড মোঃ হাবিবুর রহমান, বাংলাদেশ রিসোর্স ইম্প্রভমেন্ট ট্রাস্ট (ব্রিট)’র প্রধান নির্বাহী কর্মকর্তা রাহাতুল আসেকিন। অন্যান্যের মধ্যে বিসিসি’র প্রধান নির্বাহী কর্মকর্তা মোঃ ওয়াহেদুজ্জামান, কাউন্সিলর মজিবর রহমান, জয়নাল আবেদীন, এনামুল হক বাহার, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ মতিউর রহমান, পরিচ্ছন্ন কর্মকর্তা দীপক লাল মৃধাসহ কাউন্সিলর ও কর্পোরেশনের অন্যান্য কর্মকর্তাবৃন্দ এসময় উপস্থিত ছিলেন।
অন্যান্যের মধ্যে বিসিসি’র প্রধান নির্বাহী কর্মকর্তা, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা, কাউন্সিলর, পরিচ্ছন্নতা বিভাগের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। এ প্রকল্পের অধিন এক একর জমিতে নগরবাসীর মানববর্জ্য ট্রিটমেন্ট প্লান্ট স্থাপন করা হবে বলে বিসিসি’র প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ মতিউর রহমান জানান। এ প্লান্টের কার্যক্রম চালু হলে মানববর্জ্য সৃষ্ট জটিলতা নিরসনে সিটি কর্পোরেশন চিন্তা মুক্ত থাকতে পারবে।
সিটি কর্পোরেশন ও দু’টি সংস্থার ৪ বছর মেয়াদী এ চুক্তি শেষে সিটি মেয়র মোঃ আহসান হাবিব কামাল জানান, যুগোপযোগি ও সৃজনশীল এ উদ্যোগে নগরবাসীর সাস্থ্য ঝুঁকিকে প্রাধান্য দেয়া হয়েছে। উন্নত বিশ্বের সাথে সামঞ্জস্য রেখে আগামী ৪ বছর কার্যক্রম পরিচালিত হলে স্যানিটেশন ও পয়ঃবর্জ্য নিরসনে আর কোনো জটিলতা থাকবে না। তিনি বলেন এ প্রকল্পের পাশাপাশি সিটি এলাকার গৃহস্থলী বর্জ্য ব্যবস্থাপনা কার্যক্রম নিয়ে সংস্থাগুলোকে প্রস্তাব দেয়া হয়েছে। বিষয়টি সংস্থাগুলো খুবই গুরুত্বসহকারে দেখছেন এতে করে সমাধান আসতে পারে বলে মেয়র জানান।

ফেইসবুকে আমরা

পুরনো সংখ্যা

অক্টোবর ২০১৭
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« সেপ্টেম্বর    
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১